scorecardresearch

বড় খবর

বছর শুরুর প্রথম দিন, উৎসবমুখর রঙিন কলকাতা, বাঁধভাঙা আনন্দে বর্ষবরণ

মিঠে রোদ গায়ে মেখেই নতুন বছরকে স্বাগত জানালেন বঙ্গবাসী।

বছর শুরুর প্রথম দিন, উৎসবমুখর রঙিন কলকাতা, বাঁধভাঙা আনন্দে বর্ষবরণ
স্বাগত নতুন বছর।

মিঠে রোদ গায়ে মেখেই নতুন বছরকে স্বাগত জানালেন বঙ্গবাসী। রবিবার ১ জানুয়ারিতে জমজমাট তিলোত্তমা মহানগরী। আলিপুর চিড়িয়াখানা থেকে শুরু করে নিক্কো পার্ক, ইকো পার্ক-সহ ঘোরার সব জায়গায় উপচে পড়া ভিড়। দিকে দিকে সেলফি-গ্রুফি তোলার হিড়িক। এককথায় পুরনোর গ্লানি ভুলে নতুনকে স্বাগত জানাতে বছর শুরুর দিনটিতে চেষ্টায় খামতি নেই আম-বাঙালির।

আজ ১ জানুয়ারি, ২০২৩-এর প্রথম দিন। ক্রিসমাস থেকেই ফেস্টিভ মুডের শুরু। তা আরও গতি পেয়েছে ৩১ ডিসেম্বর। বর্ষবরণের আনন্দে মেতে উঠতে শনিবারও কলকাতার আনাচ-কানাচ ছিল ভিড়ে ভিড়াক্কার। বেলা গড়াতেই পার্ক স্ট্রিটে অগণিত মানুষের ভিড়। ক্রিসমাস থেকেই রঙিন আলোয় সেজে উঠেছে গোটা কলকাতা। এরপর আজ ১ জানুয়ারিতে বাঁধভাঙা উল্লাসের ছবি ধরা পড়ল শহরের বিস্তীর্ণ প্রান্তে।

আরও পড়ুন- মমতাকে দেখে জয় শ্রীরাম স্লোগানে প্রচণ্ড ক্ষুব্ধ মোদী? বিরক্ত বিজেপির শীর্ষ নেতারাও?

আলিপুর চিড়িয়াখানায় সকাল থেকেই টিকিট কাটতে লম্বা লাইন। কচিকাচাদের সঙ্গে নিয়ে বাবা-মা, আত্মীয় স্বজনরা হাজির বাঘ-ভল্লুক দেখাতে। দেদার মজায় লুটোপুটি দশা ছোটদের। অন্যদিকে নিক্কো পার্ক, ইকো পার্কেও বছর শুরুর দিনে বিপুল ভিড়।

শহর কলকাতার পাশাপাশি রাজ্যের বিভিন্ন পর্যটনকেন্দ্রেও আজ ঢল নেমেছে। শান্তিনিকেতন থেকে শুরু করে পুরুলিয়ার অযোধ্যা পাহাড়, জয়চণ্ডী পাহাড়ে নজরকাড়া ভিড় চোখে পড়েছে। নতুন বছর শুরুর প্রথম দিনের মিঠে রোদ গায়ে মেখে বাঁকুড়ার বিষ্ণপুরেও ভিড় জমিয়েছেন পর্যটকেরা। একই ভিড় চোখে পড়েছে মুর্শিদাবাদেও। হাজারদুয়ারি থেকে শুরু করে নবাবের জেলার বিভিন্ন প্রান্তে এদিন ঢল নেমেছে পর্যটকদের।

আরও পড়ুন- কল্পতরু উৎসব উপলক্ষে পুণ্যভূমিতে জনজোয়ার, কড়া নিরাপত্তা দক্ষিণেশ্বরে

অন্যদিকে, আজ কল্পতরু উৎসব। শ্রীরামকৃষ্ণের স্মৃতি বিজড়িত কামারপুকুর-জয়রামবাটিতেও অগণিত ভক্ত ভিড় জমিয়েছেন। কল্পতরু উৎসবকে কেন্দ্র করে দক্ষিণেশ্বরে বিশেষ পুজোর আয়োজন। সকাল থেকেই পুজো দিতে লম্বা লাইন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal kolkata new year 2023 celebration