West Bengal news updates today: শহরে ক্যাবের আকাল, চড়া দামে নাভিশ্বাস যাত্রীদের

West Bengal news today updates: ধর্মঘট এবং চালকদের হাঁকা চড়া দামে নাকাল নিত্যযাত্রীরা।

By: Kolkata  Jul 5, 2019, 7:05:47 AM

West Bengal news today updates: ধর্মঘটের জেরে সকাল থেকেই বন্ধ ওলা-উবেরের মতো অ্যাপ ক্যাব। হাওড়া, শিয়ালদহ চত্বরে দেখা নেই প্রিপেড ট্যাক্সিরও। যদিও আজ ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটরস গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, ” গতকালের থেকে আজ শহরে ক্যাবের সংখ্যা একটু বেশি থাকবে।” কিন্তু বাস্তবে সেই চিত্রের দেখা মেলেনি। বরং সূত্রের খবর, কিছু ক্যাব বা হলুদ ট্যাক্সি রাস্তায় থাকলেও মাত্রাতিরিক্ত দর হাঁকাচ্ছেন চালকেরা। ভোগান্তিতে পড়েছেন নিত্যদিনের যাত্রীরা। হাওড়া এবং শিয়ালদহে স্টেশনে আসা বহু যাত্রীরা পড়েছেন বিপাকে। কিন্তু কী কারণে এই দু’দিনের ধর্মঘট?
ক্যাব অপারেটরস গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীলবাবু জানান, “ওলা উবের নিজেরা কোনও কিছু ইনভেস্ট না করে আমাদের লাভের ২৫ শতাংশ কেটে নিচ্ছে। চালকের পরিচয়পত্র অবৈধভাবে আটকে রাখা হচ্ছে, চালকের বিরুদ্ধে যাত্রীর অভিযোগ যাচাই করে তবেই তা নথিভুক্ত করতে হবে। এই দাবী নিয়েই ধর্মঘটে নেমেছি আমরা”। উল্লেখ্য, আজ ওলা উবেরের অনুকরণে ধর্মঘটে নেমেছে ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটিও। ওয়েলিংটন থেকে লালবাজার অভিযানও করেন তাঁরা।

অন্যদিকে, বাংলায় বিজেপিকে রুখতে এই প্রথম একজোট হতে চলেছে তৃণমূল-বাম-কংগ্রেস। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বাম-কংগ্রেসের সর্বদলীয় বৈঠকের প্রস্তাবকে মান্যতা দিতে পারে সরকার, বিধানসভা সূত্রে এমনটাই ইঙ্গিত। সোমবার বিধানসভায় তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষা ও পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথাতেই এই ইঙ্গিত মিলেছে বলে খবর। সাম্প্রদায়িক ইস্যুতে বিজেপির নাম না করে আক্রমণের সুরে বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, “ধর্মের ভিত্তিতে যে রাজনীতি করা হচ্ছে বাংলায়, তা বন্ধ হোক। ধর্মের ভিত্তিতে বাংলা ভাগ করা যাবে না”। বিস্তারিত পড়ুন, বিধানসভায় ‘ঐকমত্য’, বিজেপিকে রুখতে বাম-কংগ্রেসের সঙ্গে হাত মেলাচ্ছে তৃণমূল?

আবার এদিকে, তৃণমূলে কাটমানি ঝড় যেন থামার লক্ষণই নেই। এবার কাটমানি নেওয়ার অভিযোগ উঠল বালির তৃণমূল বিধায়ক তথা বিশিষ্ট তথা প্রয়াত ক্রীড়া প্রশাসক জগমোহন ডালমিয়ার কন্যা বৈশালী ডালমিয়ার বিরুদ্ধে। বালির বিধায়কের বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তুলেছেন তৃণমূলেরই প্রাক্তন কাউন্সিলর। রবিবার হাওড়ায় প্রশাসনিক বৈঠক চলাকালীনই মাইক হাতে বৈশালীর বিরুদ্ধে এই অভিযোগ জানিয়েছেন প্রাক্তন তৃণমূল কাউন্সিলর তথা বর্তমান তৃণমূল ব্লক সভাপতি তফসিল আহমেদ। কী বলেছেন বৈশালী? সবিস্তারে পড়ুন, বৈশালী ডালমিয়ার বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তৃণমূল নেতার

Live Blog

West Bengal and Kolkata news today updates of weather, traffic, train services and airlines, কলকাতার সব খবরের আপডেট, Follow the update here:

16:29 (IST)02 Jul 19
কাটমানি ইস্যু নিয়ে এভিবিপির বিক্ষোভ কলকাতা বিশ্ববিদ্যালয়ে

কলেজে ভর্তিতে কাটমানি নেওয়ার অভিযোগে ফের অশান্ত হল কলকাতা বিশ্ববিদ্যালয়। এদিন বিভিন্ন বিভাগ পরিক্রমা করে বিক্ষোভ মিছিল করে এসএফআই। এমনকি কাটমানি ইস্যু নিয়ে কর্তৃপক্ষের কাছে ডেপুটেশনও জমা দেয়। অন্যদিকে, শ্যামবাজার থেকে মিছিল করে কলকাতা বিশ্ববিদ্যালয়ে আসে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এভিবিপি)। কাটমানি ফেরত দেওয়া ছাড়াও শিক্ষাক্ষেত্রে দুর্নীতির অভিযোগ এবং ছাত্রভোটের দাবি তুলে বিক্ষোভ দেখায় এভিবিপি সমর্থকেরা।

14:27 (IST)02 Jul 19
কাটমানি ইস্যুতে আজ প্রতিবাদ মিছিল বিজেপির

আজ দুপুর ২টোর সময় হাজরা মোড়ে কাটমানি ইস্যু নিয়ে পথে নামবে বিজেপি। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু, রাজু বন্দ্যোপাধ্যায়, জয়প্রকাশ মজুমদার এবং সহ সভাপতি মনোজ টিগগাও থাকবেন সেখানে।  অন্যদিকে আজ  কাটমানি ইস্যু নিয়ে মমতাকে লোকসভা থেকে তোপ দাগেন হুগলীর বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। 

13:15 (IST)02 Jul 19
ট্যাক্সি ইউনিয়নের 'লালবাজার অভিযান' ঘিরে ধুন্ধুমার, ছবি- শশী ঘোষ

মিছিল চলার আগেই বচসায় জড়াল ট্যাক্সি ইউনিয়ন। ওয়েলিংটনে ট্যাক্সি চালকদের লালবাজার অভিযানের সময় মিছিল শুরু হওয়ার আগে একটি ট্যাক্সিকে লক্ষ্য করে ঝামেলা শুরু হয়। জানা যাচ্ছে, মিছিলে অংশগ্রহণ না করায় যাত্রীবাহী ট্যাক্সির উপর এই হামলা চালায় ট্যাক্সি ইউনিয়নের কর্মীরা। তবে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়। সূত্রের খবর, আজ মিছিলের পরবর্তীতে এই ধরনের ঘটনা যাতে না হয় সেদিকেও লক্ষ্য রাখছেন পুলিশ কর্মীরা। 

12:41 (IST)02 Jul 19
রাজীব কুমারকে ফের 'রক্ষাকবচ' দিল কলকাতা হাইকোর্ট

স্বস্তি পেলেন রাজীব কুমার। গ্রেফতারির স্থগিতাদেশের মেয়াদ বাড়ল রাজীব কুমারের। আগামী ২২ জুলাই পর্যন্ত কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে গ্রেফতার করা যাবে না। মঙ্গলবার রাজীবের গ্রেফতারির অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোর নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি আশা অরোরার সিঙ্গল বেঞ্চ। উল্লেখ্য, সারদাকাণ্ডে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। এ নিয়ে বিস্তর টানাপোড়েন চলে। শেষমেশ জুন মাসে সিজিও দফতরে গিয়ে সিবিআইয়ের কাছে হাজিরা দেন রাজীব কুমার। কবে হবে পরবর্তী শুনানি? বিস্তারিত পড়ুন, স্বস্তিতে রাজীব কুমার, বাড়ল রক্ষাকবচের মেয়াদ

12:08 (IST)02 Jul 19
'পুলিশি জুলুম'-এর প্রতিবাদে আজ আমহার্স্ট্রিট থানা ঘেরাও ওলা-উবেরের

ওলা উবের সংস্থার কমিশন বাড়ানোর দাবীতে এবং অকারণে ড্রাইভারদের পরিচয়পত্র ব্লক করার প্রতিবাদে গতকালের ন্যায় আজও ধর্মঘট জারি রেখেছে ওলা-উবের চালকেরা। সূত্রের খবর, গত সপ্তাহে আমহার্স্ট্রিট এবং মহাত্মা গান্ধী রোডের ক্রসিংয়ে একজন ড্রাইভারকে চড় মারেন এক পুলিশ অফিসার। এমনকি গতকাল সন্ধ্যায় এক উবের চালককে রাজাবাজার মোড় থেকে অকারণে গ্রেপ্তার করে পুলিশ, তেমনটাই অভিযোগ অ্যাপ চালকদের। সারা শহর জুড়ে 'পুলিশের জুলুমের' প্রতিবাদে আজ কলকাতার ওলা উবের অ্যাপ ক্যাব অপারেটস এবং ড্রাইভার্স ইউনিয়ন। আজ দুপুর ২টো নাগাদ রাজাবাজার মোড়ে জমায়েত হবেন তাঁরা এবং তারপর মিছিল করে আমহার্স্ট্রিট থানায় যাবেন এবং থানা ঘেরাও করবেন । 

11:44 (IST)02 Jul 19
শুভাপ্রসন্ন এবং শিবাজি পাঁজাকে তলব সিবিআইয়ের

সারদাকাণ্ডে নয়া মোড়। সারদা তদন্তে শিল্পী শুভাপ্রসন্নকে এবং রোজভ্যালিকাণ্ডের শিবাজী পাঁজাকে ফের তলব করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের পর থেকে সারদা কেলেঙ্কারির তদন্তে উঠে পড়ে লেগেছে সিবিআই। সারদার পাশাপাশি রোজভ্যালিকাণ্ডের তদন্তেও তৎপরতা দেখিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। বিস্তারিত পড়ুন, সারদাকাণ্ডে শুভাপ্রসন্ন-শিবাজী পাঁজাকে তলব সিবিআইয়ের । অন্যদিকে, চিটফান্ড তদন্তে সোমবার রাজ্যের ২২টি জায়গায় তল্লাশি অভিযান চালায় সিবিআই। নিউ ল্যান্ড অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের ডিরেক্টর ও প্রোমোটারদের বাড়ি ও অফিসেই মূলত তল্লাশি চালানো হয়েছে বলে খবর। পঞ্জি স্ক্যামে জড়িত সব কোম্পানির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সবিস্তারে পড়ুন, চিটফান্ড তদন্তে বাংলার ২২ জায়গায় সিবিআই তল্লাশি

10:05 (IST)02 Jul 19
ধর্মঘটে নড়েচড়ে বসল ওলা, চালকদের সঙ্গে বৈঠকে বসতে পারে সংস্থা

তবে এই ধর্মঘটে কি সুরাহা হল কিছু? ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার এই প্রশ্নের জবাবে ইন্দ্রনীলবাবু জানান, "উবের আমাদের কিছু জানায়নি। তবে ওলা আমাদের সঙ্গে দেখা করতে চেয়েছে। আমরাও বৈঠক করতে চাই এই ইস্যু নিয়ে। আমরা দিনক্ষণ ঠিক করে ওনাদের জানাবো"। উল্লেখ্য,  অ্যাপ ক্যাব চালকদের অভিযোগ, কম বেতন দেওয়ার পাশাপাশি তাঁদের পরিচয়পত্র আটকে রাখা হয়েছে বেশ কিছু সময় ধরে। গত ডিসেম্বরে দু’দিনের জন্য ওই একই দাবিতে পরিষেবা বন্ধ রেখেছিলেন তাঁরা। তাঁদের আরও অভিযোগ, সার্জ প্রাইসের খুবই সামান্য অংশ হাতে পায় তাঁরা, সার্জ প্রাইসের ভাগ বাড়াতে হবে। কর্তৃপক্ষ এ ব্যাপারে কার্যকারী পদক্ষেপ গ্রহণ না করলে অন্দোলনের গতি বাড়ানো হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। 

09:28 (IST)02 Jul 19
নেই ওলা-উবের, নেই হলুদ ট্যাক্সিও

১ ও ২ জুলাই ৪৮ ঘণ্টা বন্ধের ডাক দিয়েছিল ওলা-উবের সংগঠন। এই আন্দোলনে সামিল ছিল লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশনও। গতকাল সেই জেরে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রীদের। হাওড়া, শিয়ালদহ স্টেশনে যাত্রীদের সঙ্গে বিক্ষোভে জড়ান ধর্মঘটকারীরা। কিন্তু ফের কেন আন্দোলনের পথে নামলেন ওলা-উবেররা? ওয়েষ্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটরস গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, " আমাদের প্রতিদিনের ভাড়া থেকে ২৫% ভাড়া কেটে নিচ্ছে ওলা উবের। আমাদের গাড়ি, আমরাই গাড়ির তেল ভরছি, রক্ষণাবেক্ষণ করছি অথচ ওলা উবের সংস্থা কোনওরকম বিনিয়োগ না করেই মুনাফা লুটছে। এটা হতে পারে না। সেই দাবিতেই ধর্মঘট ডেকেছি আমরা।"  এদিকে, ওলা উবেরের পথে হেঁটে আজ ধর্মঘট ডাকল ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি। 

West Bengal news today updates: পশ্চিমবঙ্গ সরকারকে সুপ্রিম কোর্ট নোটিস পাঠানোয় খুশি প্রিয়াঙ্কা শর্মা। মমতার ছবি বিকৃতির অভিযোগে ধৃত বিজেপি কর্মী প্রিয়াঙ্কা শর্মাকে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সময়মতো কেন ছাড়া হয়নি, তা জানতে চাওয়া হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের কাছে। প্রিয়াঙ্কা বলেন, “রাজ্য আমাকে জোর করে ক্ষমা প্রার্থনার চিঠি লিখিয়েছিল। সেই শর্তেই আমাকে ছেড়েছিল। আমি কিন্তু এখনও বলছি, ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। সুপ্রিম কোর্ট যে নির্দেশ দেবে আমি তা মেনে চলব”। বিস্তারিত পড়ুন, মমতা সরকারকে নোটিস সুপ্রিম কোর্টের, খুশি প্রিয়াঙ্কা শর্মা

শিল্পী ও টেকনিসিয়ানদের বকেয়া টাকার সমস্য়া মিটলেও কী হবে টলিপাড়ার সেই সব সাপ্লায়ারদের যাঁরা রানা সরকারের থেকে লক্ষ লক্ষ টাকা পান? এই সাপ্লায়ারদের মধ্য়ে যেমন রয়েছেন শুটিং ইকুইপমেন্ট সাপ্লায়ার, তেমনই রয়েছেন পোশাক ও প্রপস সাপ্লায়াররা। সব মিলিয়ে তাঁদের পাওনা টাকার পরিমাণ ২ কোটি ছাড়িয়েছে। এবার বকেয়া টাকা পেতে সংশ্লিষ্ট তিনটি চ্য়ানেলের মধ্যস্থতার দাবি জানাল টলিপাড়ার সাপ্লায়ার সংগঠন। সবিস্তারে পড়ুন, রানা সরকারের থেকে ২ কোটি পাওনা! বড় পদক্ষেপ সাপ্লায়ার সংগঠনের

Web Title:

West bengal kolkata news breaking news latest live updates ola uber protests politics tmc bjp entertainment weather traffic cut money issue

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X