Manobik Scheme: ২ লক্ষ প্রতিবন্ধীকে প্রতি মাসে অর্থ সাহায্যের সিদ্ধান্ত মমতা সরকারের

West Bengal Govt Scheme to Benefit 2 Lakh Differently-Abled People: যে সব ব্যক্তি শারীরিকভাবে ৪০ শতাংশ বা এর বেশি প্রতিবন্ধকতার শিকার, এই প্রকল্পের আওতায় তাঁরা এবার থেকে প্রতি মাসে ১ হাজার টাকা করে ভাতা পাবেন।

By: Updated: December 4, 2018, 03:25:22 PM

Manobik Scheme of West Bengal to Benefit 2 Lakh Differently Abled People: বিশেষভাবে সক্ষমদের জন্য ‘মানবিক’ প্রকল্প চালু করল পশ্চিমবঙ্গ সরকার। সোমবার আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, চলতি বছরের গোড়াতেই এই প্রকল্প হাতে নিয়েছিল তাঁর সরকার। যে সব ব্যক্তি শারীরিকভাবে ৪০ শতাংশ বা এর বেশি প্রতিবন্ধকতার শিকার, এই প্রকল্পের আওতায় তাঁরা এবার থেকে প্রতি মাসে ১ হাজার টাকা করে ভাতা পাবেন।

এদিন টুইট করে মমতা জানান, “আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। ২০১৮ সালে ‘মানবিক’ প্রকল্প চালু করেছি আমরা। এর মাধ্যমে ৪০ শতাংশ বা এর থেকে বেশি মাত্রায় প্রতিবন্ধকতার শিকার ব্যক্তিরা মাসে ১০০০ টাকা করে পেনশন পাবেন। এর মাধ্যমে ২ লক্ষ মানুষ উপকৃত হবেন। এই প্রকল্পের জন্য আমরা ২৫০ কোটি টাকা বরাদ্দ করেছি”।

আরও পড়ুন- আমি বিজেপির সদস্য নই: রথযাত্রা কর্মসূচির আগে বিস্ফোরক কুমার শানু

উল্লেখ্য, সমাজের সর্বস্তরে বিশেষভাবে সক্ষমদের অধিকার সুনিশ্চিত করতে ১৯৯২ সাল থেকে ৩ ডিসেম্বর দিনটিকে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের স্বীকৃতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ।

প্রসঙ্গত, বিশষভাবে সক্ষমদের লেখাপড়ার বাবদ যাবতীয় খরচের ভার বহন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এতদিন পর্যন্ত বই, স্কুলের ইউনিফর্ম ও যাতায়াতের ভাড়া বাবদ বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের যে খরচ হয়েছে, তা পুরোটাই ফেরত (রিইম্বার্সমেন্ট প্রক্রিয়ায়) দেওয়া হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal manobik scheme to benefit 2 lakh differently abled people cm mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X