scorecardresearch

বড় খবর

প্রতীক্ষার অবসান, দু’বছর পর রাজ্যে খুলছে প্রাথমিক এবং উচ্চ-প্রাথমিক স্কুল

প্রায় ২ বছর পর ক্লাসরুমে যাবে খুদে পড়ুয়ারা।

kv students
প্রতিকী ছবি।

রাজ্যে খুলছে ছোটদের স্কুল। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক ও উচ্চপ্রাথমিক সমস্ত স্কুল খুলে যাচ্ছে। এই মর্মে সোমবার বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। এবার কচিকাঁচারাও ফিরবে ক্লাসরুমে। গত ২ বছর যাবৎ স্কুল বন্ধ ছিল ছোটদের। খুদে পড়ুয়াদের অনলাইন ক্লাস চালু ছিল। বড়দের স্কুল খুললেও ছোটরা দীর্ঘদিন ক্লাসরুমের মুখ দেখেনি। এবার তারাও যাবে স্কুলে।

সোমবার রাজ্যে কোভিড বিধিনিষেধ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে নবান্ন। সেখানে বেশ কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী বুধবার, ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সমস্ত প্রাইমারি এবং আপার প্রাইমারি স্কুল খুলে যাবে। এই সংক্রান্ত নির্দেশিকা শীঘ্রই রাজ্যের শিক্ষা দফতরের কাছে পৌঁছে যাবে।

এছাড়াও খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত আইসিডিএস সেন্টার-অঙ্গনওয়াড়ি। রাজ্যে নাইট কারফিউয়ের সময়সীমাও বাড়ানো হয়েছে। আগে যেটা ছিল রাত ১১টা থেকে এবার তা বেড়ে মধ্যরাত ১২টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত বলবৎ থাকবে। তবে সেইসময়ের মধ্যে আগের মতোই ছাড় থাকবে জরুরি এবং সমস্ত আপৎকালীন পরিষেবা।

আরও পড়ুন শুধু একটি দেশের যাত্রীরা বঙ্গে এলেই করাতে হবে কোভিড টেস্ট, বাকিদের ছাড়

বিমানযাত্রীদের ক্ষেত্রেও বিধিনিষেধ শিথিল করা হয়েছে। বাইরে থেকে রাজ্যে যাঁরা আসছেন তাঁদের ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে আর আরটি-পিসিআর টেস্ট করাতে হবে না। নবান্নের মতে, রাজ্যের কোভিড পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। দৈনিক সংক্রমণও নিম্নমুখী। তাই সেই কারণে ছোটদের স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

আরও পড়ুন দু’বছর পর খুলছে ছোটদের স্কুল, শিশুদের জন্য খুশি ছাত্র সংগঠন থেকে মনোবিদ

কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ছোটদের স্কুল খোলার কথা ভাবছে রাজ্য সরকার। প্রথমে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে স্কুল খোলার কথা বলেছিলেন তিনি। তবে এবার ১০০ শতাংশ পড়ুয়া নিয়েই খুলে যাচ্ছে স্কুল। এদিকে, রাজ্যের কোভিড বিধিনিষেধের মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal primary and upper primary schools to reopen from 16 february