বড় খবর

মোদীর বৈঠকে ব্রাত্য় ‘বক্তা’ মমতা-রাজপথে আটক সূর্য-একুশের দৌড়ে বিজেপির বিশেষ অভিযান-কলকাতায় যান-যন্ত্রণা অব্য়াহত

বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

west bengal news, পশ্চিমবঙ্গের খবর, বাংলার খবর
একনজরে বাংলার খবর।

মোদীর করোনা-বৈঠকে বক্তাদের তালিকায় নাম নেই বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের, এমন অভিযোগ তুলে এবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হল মমতার দল। এদিকে, বেশ কিছু দাবিতে রানি রাসমণি রোডে বামেদের বিক্ষোভে আটক করা হল সূর্যকান্ত মিশ্রকে। অন্য়দিকে, বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে রাজ্য়ে বিশেষ অভিযানে নামল বঙ্গ বিজেপি। আবার, করোনায় সন্দেহজনক রোগীর মৃত্য়ু হলে এবার থেকে করোনা পরীক্ষা করা হবে না, নয়া সিদ্ধান্ত রাজ্য়ে। বাংলার এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

‘মমতাকে এত ভয় পান যে বলতে দেবেন না!’

mamata. modi, মমতা, মোদী
প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা আবহে আবারও মোদী সরকারের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করে সোচ্চার হল মমতা বাহিনী। করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে আজ ও বুধবার সব রাজ্য়ের মুখ্য়মন্ত্রীদের নিয়ে ভিডিও বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। বুধবার দ্বিতীয় দফায় যেসব রাজ্য়ের মুখ্য়মন্ত্রীদের সঙ্গে মোদীর বৈঠক, সেই তালিকায় রয়েছে বাংলা। কিন্তু মোদীর করোনা-বৈঠকে বক্তাদের তালিকায় নাম নেই বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের, এমন অভিযোগ তুলে এবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হল মমতার দল।

ফিরহাদের টুইট।

* টুইটারে এ প্রসঙ্গে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম লিখেছেন, ”প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বক্তাদের তালিকায় নেই বাংলার মুখ্যমন্ত্রীর নাম। গণতন্ত্রের কণ্ঠরোধ করার প্রচেষ্টায় আবারও কেন্দ্রীয় সরকার। সুপরামর্শ ও গঠনমূলক সমালোচনা নিতে অপারগ বিজেপি সরকার”।

কাকলি ঘোষ দস্তিদারের টুইট।

* তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার টুইটারে লিখেছেন, ”আমাদের মাননীয় মুখ্য়মন্ত্রীকে এত ভয় পান যে তাঁকে কিছু বলতে দেবেন না, তাহলে কেন আমাদের মাননীয় মুখ্য়মন্ত্রীকে ভিডিও বৈঠকে ডাকলেন?”

দীনেশ ত্রিবেদীর টুইট।

* তৃণমূলের রাজ্য়সভার সাংসদ দীনেশ ত্রিবেদী কেন্দ্রকে বিঁধে লিখেছেন, করোনা নিয়ে মমতার গঠনমূলক সমালোচনা নিয়ে বোধহয় উদ্বিগ্ন কেন্দ্র…যেভাবে প্রধানমন্ত্রীর ভিডিও বৈঠকে নীরব দর্শক হিসেবে রাখা হয়েছে বাংলাকে, তা বাংলার মানুষ কখনই ক্ষমা করবে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সূর্যকান্ত-সহ আটক বামফ্রন্ট নেতৃত্ব

suryakanta mishra, সূর্যকান্ত মিশ্র
সূর্যকান্ত মিশ্র।

‘সবার হাতে কাজ চাই, সবার পেটে ভাত চাই’। আরও বেশ কিছু দাবিতে রানি রাসমণি রোডে রাজ্যের বামপন্থী দলগুলো অবস্থান, বিক্ষোভ করে। অবস্থান শুরু হতেই রাজ্য সিপিএমের সম্পাদক সূর্যকান্ত মিশ্র-সহ কয়েকজন বাম নেতৃত্বকে আটক করে কলকাতা পুলিশ।

*সূর্যকান্তবাবু জানান, লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে মেনে রানি রাসমণি রোডে ডিভাইডারে কর্মসূচি শুরু হওয়ার আগে আমাদের গ্রেফতার করা হয়। এখানে বামফ্রন্ট নেতৃত্ব ছাড়া অন্যান্য বামপন্থীরাও রয়েছে।

* রাজ্যের বিভিন্ন জায়গায় এদিন বিক্ষোভ কর্মসূচি করে বামপন্থী দলগুলো।

*তাঁদের দাবি,আমফান বিপর্যয়কে জাতীয় বিপর্যয় ঘোষণা করা হোক। কোভিড ১৯ সংক্রমণ নিয়ন্ত্রণ করতে আরও টেষ্ট করা হোক।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মৃত্য়ুর আগে করোনা নিশ্চিত না হলে, সেই মৃতদেহের কোভিড পরীক্ষা নয়

corona vaccine Updates
প্রতীকী ছবি।

মৃতদেহের করোনা পরীক্ষা নিয়ে নানা সমস্যার সৃষ্টি হচ্ছিল। একদিকে, দীর্ঘ সময় মৃতদেহ পড়ে থাকার জন্য মরদেহ মর্গে রাখার সমস্যা। ঠিক ভাবে না রাখার ফলে মৃতদেহে পচন ধরতে পারে। পাশাপাশি পরিবারের সদস্যরাও বিভ্রান্তির মধ্যে পড়ছিলেন। সেই সব সমস্যা সমাধান করতে নতুন সিদ্ধান্তের কথা জানালেন এনআরএস- এর রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান শান্তনু সেন।

*করোনা পরীক্ষার রিপোর্ট দেরিতে আসার ফলে নীলরতন সরকার হাসপাতালের মর্গে দীর্ঘদিন ধরে পড়ে থাকছে একাধিক মৃতদেহ। দিনের পর দিন বেড়েই যাচ্ছিল সেই সংখ্যা। এই সমস্যা দূর করতে দীর্ঘ বৈঠকের পর তিনি জানান, করোনা সন্দেহভাজন রোগীর হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালীন মৃত্যু ঘটলে, অথবা নমুনা সংগ্রহের আগেই যদি রোগী মারা যায় তাহলে সেই মৃত রোগীর করোনা পরীক্ষা করা হবে না।

* স্বাস্থ্য ভবনের সঙ্গে আলোচনা করেই এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তৃণমূল সংসদ ডা: শান্তনু সেন।

*শুধুমাত্র নীলরতন সরকার হাসপাতাল নয়, জানা গিয়েছে রাজ্যের অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালও এই নতুন নিয়ম মেনে কাজ করবে।

*হাসপাতাল সূত্রে খবর, ইতিমধ্যে উপসর্গ থাকা সত্ত্বেও মৃতদেহের শরীর থেকে নমুনা সংগ্রহ করে করেনা পরীক্ষার প্রক্রিয়া বন্ধ করা হয়েছে। সন্দেহভাজন উপসর্গ থাকলে পরিবারের হাতে সেই মৃতদেহ তুলে দেওয়ার সময় গাইডলাইন মেনে দেহকে ঢেকে দেওয়া হবে। পাশাপাশি নির্দেশিকা মেনেই দাহ করা হবে।

*অভিজ্ঞ মহলের মতে, গড়িয়া শ্মশানের ১৩টি মৃতদেহের ভাইরাল ভিডিও নিয়েও বিস্তর জলঘোলা হয়েছে। তাই আরও সতর্ক হতে চাইছে হাসপাতাল কতৃপক্ষ।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বিশ্বের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

একুশের দৌড়ে বাংলায় পদ্মবাহিনীর বিশেষ অভিযান

locket, লকেট
লকেট চট্টোপাধ্য়ায়।

২০২১ বিধানসভা নির্বাচনে লড়াইয়ের ময়দানে নেমে পড়েছে বঙ্গ বিজেপি। মঙ্গলবার রাজ্যের ৩৪ টি জায়গায় গৃহ সম্পর্ক অভিযানে নামে বিজেপি। এই অভিযানে দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ থেকে শুরু করে সহ-সভাপতি বিশ্বপ্রিয় মজুমদার ছাড়াও দলীয় সাংসদরা অংশ নেন।

*হাওড়ায় ছিলেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এছাড়া সাংসদদের মধ্যে ছিলেন লকেট চট্টোপাধ্যায়, জ্যোতির্ময় সিং মাহাতো, ডা. সুভাষ সরকার, জগন্নাথ সরকার, অর্জুন সিং, নিশীথ প্রামাণিকরা।

*ভার্চুয়াল জনসভার মাধ্যমে ইতিমধ্যেই বঙ্গ বিজেপিকে বার্তা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ইতিমধ্যে দিল্লিতে অমিত শাহর সঙ্গে বৈঠক করেছেন মুকুল রায়।

* সোমবার দলের রাজ্য নেতৃত্ব বিভিন্ন জেলায় রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেন। গৃহ সম্পর্ক অভিযানের মাধ্যমে জনসংযোগ বৃদ্ধি করতে উদ্যোগ নিয়েছে বিজেপি। বাড়ি বাড়ি মোদী সরকারের সাফল্যের খতিয়ান-পত্র তুলে দওয়া হচ্ছে।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের ডাক রাজ্য়পালের

jagdep dhankhar governor
রাজ্যপাল জগদীপ ধনকড়

রাজ্যপাল জগদীপ ধনকড় সোমবার রাজ্য সরকারকে আগামী সাত দিনের মধ্যে সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করার নির্দেশ দিয়েছেন। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ ঘিরে রাজ্য় বনাম রাজ্য়পালের টানাপোড়েনের কয়েক সপ্তাহ পরেই এই নির্দেশ দিলেন ধনকড়।

*রাজভবন থেকে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, এই কনফারেন্সের ব্য়বস্থার জন্য় রাজ্যের উচ্চশিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিকে নির্দেশ দেওয়া হয়েছে।

*ধনকড় বলেন, “কোভিড সঙ্কটের কারণে অমীমাংসিত থেকে যাওয়া বেশ কিছু সমস্যা নিয়ে আমার কাছে এসেছেন ছাত্রছাত্রীদের প্রতিনিধিরা। তাঁদের এবং রাজ্যে শিক্ষার বৃহত্তর স্বার্থে অবিলম্বে সমস্ত উপাচার্যের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করা জরুরি।” (বিস্তারিত পড়ুন-বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ফের বৈঠকের নির্দেশ রাজ্যপালের)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পর্যাপ্ত বাস অমিল, কলকাতায় যান-যন্ত্রণায় নাকাল শহরবাসী

west bengal news, পশ্চিমবঙ্গের খবর, বাংলার খবর
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা পরিস্থিতিতে আনলক ১ শুরু হওয়ার কিছুদিন পরও শহর কলকাতায় যান-যন্ত্রণার ছবি বদলালো না। সোমবার থেকে রাজপথে অতিরিক্ত ৪০০ সরকারি বাসের দেখা মিললেও, রাস্তায় অমিল বেসরকারি বাস। যার জেরে যাত্রী ভোগান্তি যেন কাটছেই না। শহর ও শহরতলিতে বাস না পেয়ে দীর্ঘক্ষণ রাস্তার মোড়ে যাত্রীদের প্রতীক্ষার ছবি এখনও প্রকট। রাস্তায় বেরিয়ে নিজেদের গন্তব্য়ে পৌঁছোতে রীতিমতো হিমশিম খাচ্ছেন শহরবাসী।

* রাস্তায় যে সরকারি বাসের দেখা মিলছে, তা ভিড়ে ঠাসা। বসার জায়গা না থাকায় কোনও কোনও বাস দরজা বন্ধ করেই দৌড়োচ্ছে রাস্তায়। আবার বাসস্টপেই ভর্তি হয়ে যাচ্ছে কোনও কোনও বাসের সব আসন। এমতাবস্থায় হয়রানির শিকার হচ্ছেন যাত্রী সাধারণ।

* সরকারি সূত্রে খবর, কলকাতায় মোট ১৩০০ সরকারি বাস চলছে।

* শহরের রাস্তায় নেমেছে ২ হাজার ২০০টি বেসরকারি বাস ও ৩৫০টি মিনিবাস।

* এদিকে, ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে আবারও বেসরকারি বাস মালিকদের প্রতিনিধিরা রাজ্য় পরিবহণ দফতরের ডিরেক্টরকে চিঠি দিয়েছেন।

* পশ্চিমবঙ্গ বাস ও মিনিবাস মালিকদের সংগঠনের যুগ্ম সম্পাদক প্রদীপ নারায়ণ বসু জানিয়েছেন, ”ভাড়া পুনর্বিন্য়াস নিয়ে এখনও সরকার কিছু জানায়নি। গত ৯ জুন এ ব্য়াপারে প্রথম চিঠি দিই আমরা। ২ দিনের মধ্য়ে সরকার যদি কোনও ব্য়বস্থা না করে, তাহলে পুরনো ভাড়ায় বাস চালানো আমাদের পক্ষে মুশকিল হবে”। (Read the full story in English)

বাংলার সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal todays top news headlines kolkata latest updates 16 june 2020 mamata dilip lockdown

Next Story
চাপ বাড়ছে কলকাতার হাসপাতালগুলিতে, জেলায় বাড়ছে করোনা সংক্রমণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com