বড় খবর

Weather Forecast: বর্ষায় বৃষ্টি ঘাটতি থাকবে বাংলায়, পূর্বাভাস মৌসম ভবনের

Weather IMD Rain Forecast: পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে স্বাভাবিকের থেকে কম হবে বৃষ্টি।

আবহাওয়া, বৃষ্টির খবর, বর্ষা, বর্ষা দেশ, মৌসম ভবন, আলিপুর আবহাওয়া দফতর, west bengal weather report live, west bengal weather report live, weather kolkata today, weather report in west bengal in bengali, west bengal weather today, west bengal weather report, west bengal weather temperature, west bengal weather kolkata, west bengal weather condition, কলকাতায় প্রাক বর্ষা, আবহাওয়ার খবর, বৃষ্টির খবর,
গরমেই নাজেহাল হবে শহর?

Weather Forecast IMD: বর্ষা তার নিজের সময়েই দেশে প্রবেশ করেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বর্ষার স্বাভাবিকের থেকেও বেশি বৃষ্টি হবে ভারতে, মঙ্গলবার এমনটাই জানিয়েছেন মৌসম ভবনের (India Meteorological Department) ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র।

বৃহস্পতিবার থেকেই কেরলে বর্ষার বৃষ্টি শুরু হওয়ার কথা রয়েছে। অন্যান্য বছরের থেকে এবছর দেশে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে বলেই জানান হয়েছে মৌসম ভবনের তরফে। মৌসুমী বৃষ্টিপাতের পরিমাণ ১০১ শতাংশ হতে পারে এলপিএ অনুসারে। জুন থেকে সেপ্টেম্বর মাসে দেশে বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে। খারিফ শস্য এবং সামগ্রিক কৃষি ভিত্তিক কার্যক্রমের জন্য এই বৃষ্টিপাত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

আরও পড়ুন, করদাতাদের টাকা লুটে আলাপনকে বেতন দেবেন মমতা, বিস্ফোরক দাবি শুভেন্দুর

এলপিএ (লং টাইম অ্যাভারেজ) অনুসারে, উত্তর ভারতে ৯২ থেকে ১০৮ শতাংশ, বৃষ্টি হতে পারে উত্তর ভারতে, দক্ষিণ ভারতে ৯৩ থেকে ১০৭ শতাংশ বৃষ্টি হতে পারে মধ্য ভারতে সর্বোচ্চ ১০৬ শতাংশ বৃষ্টি হতে পারে ও উত্তর ভারতে সর্বোচ্চ ৯৫ শতাংশ বৃষ্টি হতে পারে।

মৌসম ভবনের প্রধানের কথায়, “উত্তর-পশ্চিম, মধ্য ও দক্ষিণ ভারতে স্বাভাবিকের চেয়েও বেশি বৃষ্টিপাত হবে। পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে স্বাভাবিকের থেকে কম হবে বৃষ্টি।” পূর্ব বিহার, পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের পাশাপাশি তামিলনাড়ু, কেরল এবং দক্ষিণ মহারাষ্ট্রের কয়েকটি অঞ্চলে বর্ষায় থাকবে বৃষ্টি ঘাটতি।

আরও পড়ুন, মমতার ‘মেসেজ’ প্রকাশ্যে আনলেন ধনকড়, ‘কোনও মেরুদণ্ড নেই’ কটাক্ষ কল্যাণের

ভারতে সাধারণত বর্ষা প্রবেশ করে ১ জুন। তার পরে তা বাংলায় পৌঁছয় ৮ জুন। বর্তমানে প্রশান্ত মহাসাগর জুড়ে থাকছে এল নিনো। যার প্রভাব পড়বে দেশের আবহাওয়াতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal weather forecast today 1 june 2021 india meteorological department below normal rainfall west bengal

Next Story
Cyclone Yaas: নোনা জল গিলেছে বেঁচে থাকার রসদ, সব হারিয়ে নিঃস্ব সুন্দরবনের মানুষCyclone Yaas, Sunderbans
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X