scorecardresearch

বড় খবর

তাপপ্রবাহের হাত থেকে নিস্তার নেই আজও, দক্ষিণবঙ্গে স্বস্তির বৃষ্টি কবে?

তীব্র দহনে পুড়ছে দক্ষিণবঙ্গ। অসহনীয় গরম থেকে মুক্তি নেই এখনই। আরও কয়েকটি দিন তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

তাপপ্রবাহের হাত থেকে নিস্তার নেই আজও, দক্ষিণবঙ্গে স্বস্তির বৃষ্টি কবে?
সকাল থেকেই ভ্যাপসা গরম।

তীব্র দহনে পুড়ছে দক্ষিণবঙ্গ। অসহনীয় গরম থেকে মুক্তি নেই এখনই। আরও কয়েকটি দিন তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। বুধবারের পর আজ বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া দফতরের।

দুই বঙ্গে দুই চিত্র। উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় গত কয়েকদিন ধরে চলছে বৃষ্টি। তবে ছিটেফোঁটা বৃষ্টিরও দেখা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। প্রায় দু’মাস বৃষ্টি নেই দক্ষিণবঙ্গে। গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলায়-জেলায় অসহনীয় পরিস্থিতি।

বিশেষ করে বাঁকুড়া পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রামে তাপপ্রবাহ চলেছে বুধবার। বুধবার আসানসোলের তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪৩.৫ ডিগ্রিতে। তাপপ্রবাহের সাক্ষী থেকেছে দক্ষিণবঙ্গের আরও বেশ কয়েকটি জেলা। বুধবারের পর আজ বৃহস্পতিবারও হাঁসফাঁস দশা থেকে মুক্তি নেই দক্ষিণবঙ্গের বাসিন্দাদের।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবারের পর অসহনীয় এই পরিস্থিতি বহাল থাকবে বৃহস্পতিবার দিনভর। বুধবার শহর কলকাতার তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি। আজও তাপমাত্রার হেরফের হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার বেশ কিছু অংশে বিক্ষিপ্তভাবে মেঘ থাকলেও তা থেকে পরিস্থিতি আরও অসহনীয় হয়ে উঠবে। গরমে গলদঘর্ম দশায় নাজেহাল পরিস্থিতি হবে শহরবাসীর।

আরও পড়ুন- রাজ্যের সব স্কুলে ২ মে থেকে গরমের ছুটি, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতির প্রভাব উত্তরের কিছু অংশেও। বৃহস্পতিবার দুই দিনাজপুর ও মালদহের একাংশেও তাপপ্রবাহের আশঙ্কা থাকছে। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃহস্পতিবারও বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আবহাওয়ার বদল কিছুটা হলেও চোখে পড়বে শুক্রবারের পর থেকে। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির সম্ভাবনা বীরভূম, বাঁকুড়া, নদিয়া ও মুর্শিদাবাদে। আগামী সোমবার কলকাতা-সহ গাঙ্গে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে দু’এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal weather update 28 april 2022