বড় খবর

কাবুল এয়ারপোর্টের সেই আফগান শিশু ফিরল মা-বাবার কাছে, জানাল পেন্টাগন

মার্কিন মেরিন কর্পস জানিয়েছে, শিশুটি ও তার পরিবার কাবুল এয়ারপোর্টে সুরক্ষিত রয়েছে।

কাবুল এয়ারপোর্টের সেই আফগান শিশু ফিরল মা-বাবার কাছে, জানাল পেন্টাগন

বিমানবন্দরের বাইরে কাতারে কাতারে মানুষের ভিড়। সেই ভিড় থেকে হতভাগ্য বাবা-মা দুধের শিশুকে ছুঁড়ে দেন মার্কিন সেনার হাতে। উঁচু পাঁচিলের উপর কাঁটাতারে দাঁড়িয়ে সেই শিশুকে লুফে নিয়ে সতীর্থকে এগিয়ে দেন ওই জওয়ান। হৃদয় বিদারক সেই দৃশ্য দেখে গতকাল কেঁদে ওঠে গোটা বিশ্ব। তালিবান শাসনের পুনরাবৃত্তিতে নারকীয় পরিস্থিতি। তার মধ্যেই এমন বীভৎস দৃশ্য সহ্য করা দায়।

পরে মার্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছে যে, ওই শিশুটির চিকিৎসার পর তার মা-বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। শিশুর বাবা জানিয়েছেন, এয়ারপোর্টে তাঁরা সুরক্ষিত রয়েছেন। প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কার্বি জানিয়েছেন, ওই শিশুর জরুরি চিকিৎসার প্রয়োজন ছিল। নরওয়ের একটি হাসপাতালে তার চিকিৎসা করা হয়েছে। তারপর পরিবারের কাছে তাকে ফিরিয়ে দেওয়া হয়। মার্কিন মেরিন কর্পস জানিয়েছে, শিশুটি ও তার পরিবার কাবুল এয়ারপোর্টে সুরক্ষিত রয়েছে।

প্রসঙ্গত, রাষ্ট্রসংঘ সম্প্রতি এক বিবৃতিতে জানায়, তালিবানরা একদিনে ২৭ জন নিষ্পাপ শিশুকে হত্যা করেছে। যা থেকে স্পষ্ট শিশুদেরও রেয়াত করা হচ্ছে না। কাবুল দখলের অনেক আগেই বহু আফগানবাসী দেশ ছেড়ে চলে যান। আর রাজধানী দখলের পর দেশ ছাড়ার হিড়িক পড়েছে। কাবুল বিমানবন্দরে লোকে লোকারণ্য। পালাতে গিয়ে অনেকেই তালিবানদের রোষাণলে পড়েছেন। পাঁচিল টপকে পালাতে বিমানবন্দরে ঢুকতে গিয়ে তালিবানদের হাতে গুলিবিদ্ধ হয়েছেন অনেকেই।

আরও পড়ুন তালিবানদের থেকে শিশুদের বাঁচাতে মায়েরা তাদের ছুঁড়ে দিচ্ছেন, ভিডিও ভাইরাল নেটদুনিয়ায়, নিন্দায় নেটিজেনরা

তালিবানরা আফগান নাগরিকদের দেশ ছেড়ে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। বলেছেন, ভয় পাওয়ার কিছু নেই। তারা নিরাপদেই থাকতে পারবেন। কিন্তু তাদের কথায় বিন্দুমাত্র বিশ্বাস করতে নারাজ আফগানবাসী। উল্লেখ্য, শুক্রবার মৃত্যু অবধারিত জেনে ১০ মাস যে সন্তানকে গর্ভে ধারণ করেছিলেন, তালিবানি অত্যাচার থেকে বাঁচাতে কাঁটাতারের বেড়ার ওপারে থাকা মার্কিন এবং ব্রিটিশ সেনাবাহিনীর দিকে তাদের ছুঁড়ে দিচ্ছেন। আর বেড়া টপকে সেনারা আফগান শিশুদের লুফে নিচ্ছেন, অনেকেই আবার কাঁটা তারের বেড়া বেয়ে ঝুলে রয়েছে।

সেই দৃশ্য দেখে চোখের জল ধরে রাখতে পারছেন না মার্কিন সেনারাও। এই নির্মম দৃশ্য সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। তা দেখে স্তম্ভিত বিশ্ব। পরে জানা যায়, শিশুটি সুস্থ রয়েছে, মা-বাবার কাছে ফিরে গেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Afghan baby handed to us troops over kabul airport fence reunited with family

Next Story
‘অপহরণ নয়, জিজ্ঞাসাবাদের জন্যই আটক বিদেশিরা’, সাফাই তালিবানেরIndia acknowledges, Taliban hold positions of power, authority
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com