বড় খবর


ট্রাম্পের অভিবাসন নীতি ‘ছিঁড়ে ফেললেন’ বাইডেন, ১৭টি আদেশ বদলে সই

এদিন প্রেসিডেন্ট পদে ক্ষমতায় আসার প্রথম দিনেই ওভাল অফিসে ১৭টি কার্যনির্বাহী আদেশ, স্মারকলিপি এবং ঘোষণাপত্র সই করেন।

প্রেসিডেন্ট পদে বসার পর ডোনাল্ড ট্রাম্পের নির্দেশিত একাধিক আইন পাল্টানোর নির্দেশে সই করলেন আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি জো বাইডেন। ট্রাম্পের নেওয়া পরিবেশগত কর্মসূচী পাল্টে দেওয়া, অভিবাসন বিরোধী নীতি কার্যত ‘ছিঁড়ে ফেলা’ এমন একাধিক আইন বদলের ডাক দিলেন নয়া প্রেসিডেন্ট। আমেরিকার অর্থনীতিকে আরও স্বচ্ছল করার ডাক দিলেন তিনি।

এতটা তৎপর হতে আগে কোনও প্রেসিডেন্টকে দেখা যায়নি। এদিন প্রেসিডেন্ট পদে ক্ষমতায় আসার প্রথম দিনেই ওভাল অফিসে ১৭টি কার্যনির্বাহী আদেশ, স্মারকলিপি এবং ঘোষণাপত্র সই করেন। রাষ্ট্রপতি গৃহীত পদক্ষেপগুলির মধ্যে প্যারিস জলবায়ু চুক্তিতে পুনরায় যোগদানের এবং প্রধানত মুসলিম এবং আফ্রিকান দেশগুলিতে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার অবসান ঘটাতে আদেশ প্রদান করা হয়েছিল।

আরও পড়ুন, ইতিহাস তৈরি শেয়ার বাজারে! ৫০ হাজারের গণ্ডি পেরোল সেনসেক্স

প্রসঙ্গত, ভোটের প্রচারে এবং তার পরেও ট্রাম্পের দ্বারা দেশের ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ ফিরিয়ে দেবে বাইডেন সরকার এমন ঘোষণা করেছিল ডেমোক্র্যাট দলের শীর্ষ পরামর্শদাতারা। বাইডেন তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে ঐক্যের উপরই জোর দিয়েছিলেন। তিনি বিশ্বের উদ্দেশ্যে একে অপরকে প্রতিপক্ষ হিসাবে নয় বরং প্রতিবেশী হিসাবে দেখার” প্রতি আহ্বান জানিয়েছিলেন। নাগরিক ও নেতাদের অনুরোধ করেছিলেন যে “বাহিনীতে যোগ দিন, চেঁচামেচি বন্ধ করুন এবং অশান্তির উত্তেজনা কমিয়ে দিন।”

আরও পড়ুন, শান্তিপূর্ণ ভোট করতে নির্বাচন কমিশনের বৈঠক আজ, দেখা করবে রাজ্যের সব দল

শপথ নিয়ে মার্কিনীদের উদ্দেশে অন্য এক আমেরিকা গড়ার ডাক দিলেন জো । যেখানে সাবই মিলে আশা, ঐক্য দিয়ে নতুন যুক্তরাষ্ট্র গড়ে তোলা হবে । গত চার বছরে ট্রাম্প জমানায় আমেরিকায় বারবার কৃষ্ণাঙ্গ আন্দোলন তীব্র হয়েছে । বর্ণগত মেরুকরণ তীব্রতর হয়ে উঠেছিল। ব্ল্যাক লাইভ ম্যাটার্সের মত ইস্যুতে অশান্ত হয়েছে আমেরিকা।  বহু দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কে ফাটল ধরেছিল । সে সব ক্ষতে যেন প্রলেপ দিল বাইডেনের শপথ । তিনি বললেন, কোনও বিশেষ সম্প্রদায় বা বর্ণের নন, সমগ্র আমেরিকার রাষ্ট্রপতি তিনি ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: After took oath as president joe biden signs 17 orders to undo trumps legacy

Next Story
শপথ নিয়েই গণতন্ত্র রক্ষার আশ্বাস প্রেসিডেন্ট বাইডেনের, শুভেচ্ছা জানালেন মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com