বড় খবর

মার্কিন মুলুকে গান্ধীজির মূর্তি ভাঙার ঘটনা ‘ভয়াবহ’! দুঃখপ্রকাশ হোয়াইট হাউসের

ভারতীয় দূতাবাসের কাছে এই ঘটনায় লজ্জায় মাথা কাটা গিয়েছে আমেরিকার।

মার্কিন মুলুকে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙার ঘটনায় দুঃখপ্রকাশ করল হোয়াইট হাউস। হোয়াইট হাউসের প্রেস সচিব কেইলে ম্যাকএনানি এই ঘটনার তীব্র নিন্দা করে বলেছেন, মহাত্মার মর্যাদা রক্ষা করা উচিত। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে। ভারতীয় দূতাবাসের কাছে এই ঘটনায় মাথা কাটা গিয়েছে আমেরিকার।

প্রসঙ্গত, গত শনিবার কৃষক বিক্ষোভের সমর্থনে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের ঠিক সামনেই মহাত্মা গান্ধীর মূর্তিতে হামলা চালায় খলিস্তানি সমর্থকরা। সেই ঘটনার চারদিন পর মুখ খুলল হোয়াইট হাউস। সাংবাদিক বৈঠকে প্রশ্নের উত্তরে প্রেস সচিব বলেন, ভয়ঙ্কর ঘটনা। গান্ধীর মতো মানুষের মূর্তি বিকৃত করা বা ভেঙে দেওয়া মোটেই কাম্য নয়। যিনি শান্তি-সুবিচার এবং স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন তাঁর স্মৃতিসৌধে এমন আক্রমণ অন্যায়। উল্লেখ্য, এই মূর্তিটি ২০০০ সালের ১৬ সেপ্টেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের উপস্থিতিতে উন্মোচন করেন।

আরও পড়ুন প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি বরিস জনসন, ভারতের আমন্ত্রণ গ্রহণ

প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জানিয়েছেন, বিদেশি দূতাবাসের সামনে এমন ঘটনা অনভিপ্রেত। এর সুরক্ষার দায় সম্পূর্ণ আমাদের। বিষয়টি নিয়ে ভারতীয় দূতাবাসের সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখা হয়েছে। ভারতীয় দূতাবাসের তরফে একটি বিবৃতিতে বলা হয়, দূতাবাসের সামনে মহাত্মা গান্ধী মেমোরিয়াল প্লাজায় মহাত্মা গান্ধীর মূর্তিটিকে ১২ ডিসেম্বর খলিস্তানি সমর্থকরা ভেঙে ফেলে। হিংসাত্মক আর ভারত বিরোধী খলিস্তানিদের নিন্দা করে ভারতীয় দূতাবাসের তরফে বলা হয়, প্রতিবাদের নামে শান্তি ও ন্যায়বিচারের প্রতীকের ক্ষতি করা চরম নিন্দনীয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Apalling us on desecration of mahatma gandhi statue

Next Story
প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি বরিস জনসন, ভারতের আমন্ত্রণ গ্রহণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com