বড় খবর

কানাডায় উদ্ধার প্রধানমন্ত্রী মোদীর ‘রাখি-বোন’ করিমা বালোচের দেহ

বালোচিস্তান আন্দোলনের মুখ করিমার মৃত্যুর নেপথ্যে ISI?

চার বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাখিবন্ধনের মিষ্টি বার্তা পাঠিয়েছিলেন। সেইসঙ্গে স্বাধীনতার জন্য সংগ্রামের কাহিনি শুনিয়েছিলেন। বালোচিস্তান আন্দোলনের অন্যতম মুখ করিমা বালোচের মৃতদেহ মিলল কানাডার হারবারফ্রন্ট শহরে। যার জেরে আততায়ী যোগের সন্দেহ দানা বাঁধছে।

সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, টরন্টোর লেকশোরের কাছে একটি দ্বীপে ভেসে আসে করিমা বালোচের দেহ। এরপর পুলিশ এসে তাঁর দেহ উদ্ধার করে। করিমা বালোচের স্বামী হাম্মাল হায়দার এবং তাঁর ভাই দেহ শনাক্ত করেন। দেহটি ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে পুলিশ।

আরও পড়ুন মোদীর মুকুটে নয়া পালক, প্রধানমন্ত্রীকে ‘Legion of Merit’ সম্মান ট্রাম্পের

২০১৬ সালে বালোচিস্তান আন্দোলনের শরিক করিমা বেশ কয়েকজন বন্ধু এবং সহকর্মীর মদতে পাকিস্তান থেকে পালিয়ে যান। পাক সেনা অফিসারদের তুমুল সমালোচক করিমা তারপর কানাডায় বসবাস করতে শুরু করেন। কিন্তু বিদেশ থেকেই বালোচিস্তানের স্বাধীনতার জন্য সরব হয়েছেন তিনি। তাঁর মৃত্যুতে বালোচ জাতীয় আন্দোলন ৪০ দিনের শোক ঘোষণা করেছে।

২০১৬ সালেই ভিডিও বার্তার মাধ্যমে ভারতের প্রধামমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাখিবন্ধনের শুভেচ্ছা জানান করিমা। সেইসঙ্গে স্বাধীনতার সংগ্রামের জন্য মোদীর সাহায্য চান করিমা। ওই বছরই বিবিসির প্রকাশিত সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় করিমা বালোচের নাম ঘোষণা করেছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Balochistan activist karima balochs body found in canada

Next Story
মোদীর মুকুটে নয়া পালক, প্রধানমন্ত্রীকে ‘Legion of Merit’ সম্মান ট্রাম্পেরdonald trump, ট্রাম্প, মোদী, modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com