বড় খবর

9/11 20 Years Anniversary: নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশবাসীকে একতার বার্তা দিলেন বাইডেন

9/11 20 Years Anniversary: আমেরিকার ইতিহাসে ভয়াবহ জঙ্গি হামলার বিংশ বর্ষপূর্তিতে সেদিনের হিরোদের জন্য শ্রদ্ধাবার্তা উপচে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রে।

Biden marks 9/11 anniversary with tribute, call for unity
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

9/11 20 Years Anniversary: ২০ বছর আগের ঘটনা। তাও স্মৃতি দগদগে। আমেরিকার ইতিহাসে ভয়াবহ জঙ্গি হামলার বিংশ বর্ষপূর্তিতে সেদিনের হিরোদের জন্য শ্রদ্ধাবার্তা উপচে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রে। আজ থেকে বিশ বছর আগে ১১ সেপ্টেম্বর ভয়ঙ্কর জঙ্গি হামলায় রক্তাক্ত হয় আমেরিকা। দিনটিকে স্মরণ করে দেশবাসীকে একতার বার্তা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০ বছর আগে এই দিনটিতে যাঁরা প্রাণ হারিয়েছিলেন তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাইডেন। সেইসঙ্গে দেশবাসীকে সেদিনের হামলার পর যেভাবে সবাই একতার শপথ নিয়েছিলেন, সেই কথা স্মরণ করিয়ে দেন। সেইদিন বাইডেন একজন সেনেটর ছিলেন, আল-কায়দা জঙ্গিরা চারটি বিমান ছিনতাই করে আমেরিকার ইতিহাসে ভয়াবহ জঙ্গি হামলা ঘটিয়েছিল।

আশ্চর্য সমাপতন হল এই যে, কুড়ি বছর বাইডেনই দেশের সর্বেসর্বা। তবুও স্মৃতি ভোলা যায় না। এদিন হামলার স্থলে দাঁড়িয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তবে সংক্ষিপ্ত ভাষণ দিয়ে বাকিদের বলার জন্য তিনি অনুমতি দেন। ৯/১১ হামলাকে স্মরণ করে তিনি বলেন, “সেদিনের মতো দেশবাসীর আবার জাতীয় একতা দেখানোর সময়। একতাই আমাদের সবচেয়ে বড় শক্তি। সেদিন অনেকেই হিরো হিসাবে সমাজে উঠে এসেছিলেন। আমার মতে সেটাই ৯/১১ হামলার সবচেয়ে বড় শিক্ষা।”

আরও পড়ুন তালিবানি আগ্রাসনে পাক মদত! ইসলামাবাদকে একঘরে করার দাবি মার্কিন সাংসদের

বাইডেন ছাড়াও প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা, বিল ক্লিন্টনরা শ্রদ্ধাজ্ঞাপন করেন এদিন। তিনজনই শনিবার দুই দশক আগে ধ্বংস হয়ে যাওয়া নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের জোড়া টাওয়ারের ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Biden marks 9 11 anniversary with tribute call for unity

Next Story
সন্ত্রাসবাদ দমনে একসুর দিল্লি-বেজিংয়ের! ব্রিকস মঞ্চ থেকে বার্তা তালিবান সরকারকেBRICS Summit, Taliban, Terrorism
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com