scorecardresearch

বড় খবর

ট্রাম্প না মানলেও বাইডেনকে জয়ের জন্য অভিনন্দন জানাল চিন

ট্রাম্পকে পাত্তা না দিয়েই বাইডেনকে অভিনন্দন জিনপিং প্রশাসনের।

ট্রাম্প না মানলেও বাইডেনকে জয়ের জন্য অভিনন্দন জানাল চিন

ডোনাল্ড ট্রাম্প স্বীকার না করলেও তাঁর বড় শত্রু চিন অবশেষে জো বাইডেনের জয় মেনে নিল। শুক্রবার চিনের তরফে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে জেতার জন্য বাইডেন এবং কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছে। প্রায় এক সপ্তাহ পর মার্কিন নির্বাচন নিয়ে মুখ খুলল চিন। ট্রাম্প পরাজয় স্বীকার না করলেও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের মতো বহু রাষ্ট্রনায়ক বাইডেনকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এদিন একটি সাংবাদিক সম্মেলনে করে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, “আমেরিকানদের জনমতকে আমরা সম্মান জানাচ্ছি। আমরা জো বাইডেন এবং কমলা হ্যারিসকে অভিনন্দন জানাচ্ছি। মার্কিন আইন এবং প্রক্রিয়া মেনে নির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে বলে আমরা মনে করছি।” তবে ব্রাজিল, রাশিয়া এবং মেক্সিকোর মতো দেশের রাষ্ট্রনায়করা এখনও নির্বাচনের ফলাফল নিয়ে কোনও মন্তব্য করেননি। বাইডেনকে অভিনন্দনও জানাননি। আগামী মাসে মার্কিন ইলেক্টোরাল কলেজের মাধ্যমে সরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

আরও পড়ুন ভারত-চিন সংঘাতের সুযোগ নিতে পারে অন্য দেশ, সতর্ক করল রাশিয়া

যেমন রাশিয়ার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবারই জানিয়ে দিয়েছেন, সরকারি ভাবে নির্বাচনের ফলাফলের ঘোষণা না হওয়া পর্যন্ত অপেক্ষা করাই ভাল। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কিন্তু ২০১৬ সালে মার্কিন সংবাদমাধ্যমের ট্রেন্ডের উপর ভিত্তি করে ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে দিয়েছিলেন। এদিকে, মঙ্গলবার থেকেই ইউরোপের বিভিন্ন দেশের প্রধানদের ফোন ঘোরাতে শুরু করেছেন বাইডেন। হোয়াইট হাউসের মসনদে বসার পর কী কী বিষয় নিয়ে গুরুত্ব দেবেন, তা ইউরোপের রাষ্ট্রনায়কদের জানিয়েছেন বাইডেন।

তবে ট্রাম্প প্রশাসন বাইডেনের জয় মেনে নিতে নারাজ। বৃহস্পতিবার সন্ধেতেই মার্কিন সংবাদমাধ্যম প্রকাশ করেছে অ্যারিজোনা রাজ্যে জিতেছেন বাইডেন। ক্ষমতা হস্তান্তর করতে নারাজ ট্রাম্পে বাইডেনের আধিকারিকদের সঙ্গে সহযোগিতা করছেন না বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রীয় সংস্থাগুলির ক্ষমতা হস্তান্তর, তহবিল হস্তান্তরও করা হয়নি বাইডেনকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: China breaks silence congratulates biden harris on victory