বড় খবর

চিনের তৈরি করোনা টিকা নিয়েছেন কিম ও তাঁর পরিবার!

মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের একজন শীর্ষ সদস্য দাবি করেছেন, কিম-সহ একাধিক উত্তর কোরিয়ার আধিকারিক ভ্যাকসিন নিয়েছেন।

চিনের তৈরি করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন এবং তাঁর পরিবারের উপর। মঙ্গলবার এমনটাই ফাঁস করলেন এক শীর্ষ মার্কিন বিশেষজ্ঞ। দুটি জাপানি অসমর্থিত সূত্রের রিপোর্ট নিয়ে দাবি করেছেন তিনি। হ্যারি কাজানিস নামে ওই উত্তর কোরিয়ার বিশেষজ্ঞ এবং মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের একজন শীর্ষ সদস্য দাবি করেছেন, কিম-সহ একাধিক উত্তর কোরিয়ার আধিকারিক ভ্যাকসিন নিয়েছেন।

তবে চিনের কোন সংস্থার টিকা কিম নিয়েছেন তা এখনও পরিষ্কার নয়। সেটা আদৌ সুরক্ষিত কিনা সেটাও জানা যায়নি। ১৯ফর্টিফাইভ নামে একটি অনলাইন ওয়েবসাইটের হয়ে কাজানিস লিখেছেন, কিম, তাঁর পরিবার এবং পিয়ংইয়ংয়ের বহু নেতা-আধিকারিক করোনাভাইরাসের টিকা নিয়েছেন গত দু-তিন সপ্তাহের মধ্যে। এবং সেটা চিনা সরকারই দিয়েছে। মার্কিন বিজ্ঞানী পিটার জে হতেজ জানিয়েছেন, অন্তত তিনটি চিনা সংস্থা করোনার প্রতিষেধক তৈরি করছে। তার মধ্যে সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনো বায়ো এবং সিনোফার্ম গ্রুপ রয়েছে।

আরও পড়ুন বিজ্ঞানীদের দুশ্চিন্তাই সঠিক, করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি

সিনোফার্ম জানিয়েছে, চিনে ১০ লক্ষ স্বেচ্ছাসেবকের উপর ট্রায়াল করেছে তারা। বাকি কোনও সংস্থা এখনও তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেনি। এ বিষয়ে উত্তর কোরিয়া মুখে কুলুপ এঁটেছে। কিন্তু দক্ষিণ কোরিয়ার জাতীয় গুপ্তচর সংস্থার দাবি, কিমের দেশে করোনা সংক্রমণ অবাক করার মতো নয় মোটেই। বরং সেখানে চিনাদের যাওয়া আসা এত বেশি যে, সংক্রমণ দ্রুত ছড়ানোর আশঙ্কা বেশি। যতই তারা গত জানুয়ারিতে সীমান্ত বন্ধ করে দিক।

মাইক্রোসফটের মতো বিশ্বের নামী তথ্যপ্রযুক্তি সংস্থার দাবি, গত মাসে দুই উত্তর কোরিয়ার হ্যাকিং গ্রুপ বিভিন্ন দেশের ভ্যাকসিন ডেভলপার্সদের নেটওয়ার্ক হ্যাক করার চেষ্টা করেছিল। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকাও রয়টার্সকে এমনটাই জানিয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China gave kim jong un covid 19 vaccine claims us analyst

Next Story
হোয়াইট হাউসে যাওয়ার আগেই পা ভাঙলেন বাইডেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com