বড় খবর

লাদাখে উত্তেজনার মধ্যেই ভারতীয়দের জন্য দেশের দরজা বন্ধ করল চিন

বন্দে ভারত মিশনের অন্তর্গত চিন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার প্রক্রিয়াও বন্ধ করে দিয়েছে বেজিং।

লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই বড় সিদ্ধান্ত ঘোষণা করল চিন। করোনা পরিস্থিতির দোহাই দিয়ে ভারতীয়-সহ বিদেশিদের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল চিন। বৈধ চিনা ভিসা থাকলেও ভারতীয়দের জন্য প্রবেশদ্বার খোলা হবে না বলে জানিয়ে দিয়েছে জিনপিং প্রশাসন। বৃহস্পতিবার নয়াদিল্লিতে চিনা দূতাবাসের তরফে একটি বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, স্বাস্থ্য সংক্রান্ত কোনও ডিক্লারেশন ফর্মে সিলমোহর দেওয়া হবে না।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কোভিড অতিমারীর কারণে চিন সরকার সিদ্ধান্ত নিয়েছে, আপাতত ভারত-সহ অন্য দেশের নাগরিকদের চিনে প্রবেশেধিকার দেওয়া হবে না। বৈধ ভিসা বা পারমিট থাকলেও তা বাতিল করা হবে। এই নিষেধাজ্ঞা পরবর্তী সিদ্ধান্ত পর্যন্ত বলবৎ থাকবে। তবে আপৎকালীন বা মানবিক পরিস্থিতিতে চিন সরকার ভিসার আবেদন বিবেচনা করবে। বন্দে ভারত মিশনের অন্তর্গত চিন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার প্রক্রিয়াও বন্ধ করে দিয়েছে বেজিং। দিল্লি থেকে ইউহান এবং ফের দিল্লি ফেরার ৬ নভেম্বরের বিমানের উড়ান পরিবর্তিত হয়েছে বলে খবর।

আরও পড়ুন ইসলামের অস্তিত্ব বিপন্ন চিনে, প্রাচীন মসজিদের গম্বুজ গুঁড়িয়ে দিল জিনপিং প্রশাসন

চিনা সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ব্রিটেন, বেলজিয়াম এবং ফিলিপিন্সের নাগরিকদের ক্ষেত্রেও চিনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তবে কূটনৈতিক স্তরে, চাকরির ক্ষেত্রে এবং সি ভিসার জন্য এই সিদ্ধান্ত কার্যকর নয়। ৩ নভেম্বরের পরে যাঁদের ভিসা দেওয়া হয়েছে তাঁদের ক্ষেত্রেও কোনও সমস্যা হবে না। তবে বিষয়টি নিয়ে নজর রাখছে নয়াদিল্লি। ভারতীয়দের চিন যাত্রা নিয়ে বেজিংয়ের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারত। করোনা পরিস্থিতির জন্য চিনের এই পদক্ষেপ। উত্তর গোলার্ধে শীতের মরশুম শুরু হওয়ায় সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কায় এই পদক্ষেপ জিনপিং প্রশাসনের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: China puts temporary bar on entry from india

Next Story
ঈশ্বরের চমৎকার! ভূমিকম্পের ৪ দিন পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার দুধের শিশু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com