বড় খবর

ইসলামের অস্তিত্ব বিপন্ন চিনে, প্রাচীন মসজিদের গম্বুজ গুঁড়িয়ে দিল জিনপিং প্রশাসন

গানসু প্রদেশে একাধিক মসজিদ ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

ইসলামকে পুরোপুরি দেশ থেকে মুছে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে চিন। এবার নিংজিয়া প্রদেশের বিখ্যাত নানগুয়ান মসজিদের গম্বুজ গুঁড়িয়ে দিল জিনপিং প্রশাসন। চিনের ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্র ধর্মীয় স্থল তথা পর্যটন আকর্ষণ এই নানগুয়ান মসজিদের এখন চিহ্নও নেই। বর্তমানে সেখানে একটি ভবন রয়েছে যেখানে ইসলামের কোনও অস্তিত্ব নেই।

ব্রিটিশ রাষ্ট্রদূত ক্রিশ্চিনা স্কটের নজরে আসে প্রথম এই বিষয়টি। সম্প্রতি তিনি সেখানে পরিদর্শনে যান। গিয়ে দেখেন গম্বুজ, মিনার সব গায়েব। এমনকী পর্যটকদেরও ঢুকতে দেওয়ার অনুমতি নেই। বিষয়টি খুবই হতাশাজনক বলে ব্যক্ত করেছেন নিজের টুইটার হ্যান্ডেলে। তিনি টুইট করে আগের মসজিদ এবং বর্তমান ভবনের ছবি শেয়ার করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী, এটাই প্রথম নয়, এর আগেও বহু ইসলামিক স্থাপত্যে আঘাত হেনেছে চিন। গানসু প্রদেশে একাধিক মসজিদ ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন জঙ্গি হামলায় ‘রক্তাক্ত’ ভিয়েনার পাশে আছে ভারত, বার্তা মোদীর

অনেকেই এই ঘটনাকে ধর্মীয় ভাবাবেগে আঘাত হিসাবে দেখছেন। ধর্মীয় স্বাধীনতায় আঘাত করছে চিন। বিশেষ করে উইঘুর মুসলিমদের উপর জিনপিং প্রশাসনের যেভাবে খাঁড়া নেমে এসেছে তা ভাল চোখে দেখছে না মুসলিম দুনিয়া। উত্তর-পূর্বের শিনজিয়াং প্রদেশে একাধিক ঘটনা প্রকাশ্য়ে আসায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বের বহু মুসলিম দেশ। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুযায়ী, চিনের কমিউনিস্ট সরকার হাজার হাজার উইঘুর মুসলিমকে ডিটেনশন ক্যাম্পে ভরে রেখেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China removes domes minarets from famous mosque

Next Story
হোয়াইট হাউস কার? আজ আমেরিকায় ট্রাম্প-বিডেন হাড্ডাহাড্ডি লড়াইus election 2020, মার্কিন নির্বাচন ২০২০
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com