বড় খবর

মুরগি থেকে H10N3 ভাইরাসে সংক্রমিত মানুষ, চিনে আতঙ্ক ছড়াচ্ছে Bird Flu

H10N3 Bird Flu Latest News in India: পোলট্রি ফার্ম থেকেই এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত তা একপ্রকার নিশ্চিত।

Chicken, Bird Flu, Poultry Farm
পোলট্রি ফার্ম থেকেই এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত তা একপ্রকার নিশ্চিত।

Bird Flu: করোনার পর এবার চিনে আতঙ্ক ছড়াচ্ছে বার্ড ফ্লু। জিয়াংশু প্রদেশে একজন মানুষ এবার মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে শোরগোল পড়ে গিয়েছে। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন মঙ্গলবার এ খবর নিশ্চিত করেছে। ঝেনজিয়াং শহরের ৪১ বছরের এক যুবকের শরীরে পাওয়া গিয়েছে H10N3 স্ট্রেন। তবে তাঁর অবস্থা এখন স্থিতিশীল। দ্রুত হাসপাতাল থেকে তাঁকে ছেড়েও দেওয়া হবে বলে জানিয়েছে সিজিটিএন টিভি।

কিন্তু স্বাস্থ্য আধিকারিকরা খবরটিকে গুরুত্ব না দিলেও পোলট্রি ফার্ম থেকেই এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত তা একপ্রকার নিশ্চিত। তার ফলে করোনা অতিমারীর পর নয়া আতঙ্কের সৃষ্টি করেছে চিনে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর থেকে অতিমারী গোত্রের সংক্রমণ হওয়ার আশঙ্কা কম। গত ২৮ মে এভিয়ান ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হন ওই যুবক। কিন্তু কীভাবে তিনি সংক্রমিত হলেন তা খোলসা করেনি জাতীয় স্বাস্থ্য কমিশন।

আরও পড়ুন Coronavirus-এর উৎস জানতে চিনে ফের তদন্ত করুক WHO, চাপ আমেরিকার

এখনও একটি মাত্র সক্রিয় রোগীর ঘটনা সামনে এসেছে। এর আগে গোটা বিশ্বে কোনও মানুষের সংক্রমিত হওয়ার ঘটনা হয়নি। সাধারণত পোলট্রি ফার্ম থেকেই এই ভাইরাস ছড়ায়। তবে সংক্রমণের পরিধি খুব বেশি নয়। ভাইরাসের মারণ ক্ষমতাও করোনাভাইরাসের মতো নয়। তবুও চিনে আতঙ্কের সৃষ্টি করেছে এই খবর। এভিয়ান ইনফ্লুয়েঞ্জারও অনেকগুলি প্রজাতি রয়েছে। H10N3 স্ট্রেন মারাত্মক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China reports first human case of h10n3 bird flu

Next Story
৬ বছরের কন্যাকে শিকলে বাঁধলেন বাবা, খিদের জ্বালায় মৃত্যু শিশুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com