বড় খবর

Coronavirus-এর উৎস জানতে চিনে ফের তদন্ত করুক WHO, চাপ আমেরিকার

Coronavirus: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গোয়েন্দাদের ফের তদন্তের নির্দেশ দিয়েছেন।

WHO, Coronavirus, China
ফাইল ছবি

করোনাভাইরাসের উৎস খুঁজে বের করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-কে ফের একবার তদন্ত করার আর্জি জানাল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের দৃঢ় বিশ্বাস, চিনের ইউহান থেকেই ভাইরাসের উৎপত্তি। গত জানুয়ারি মাসে চিনের শহরে WHO-এর প্রতিনিধিরা চার সপ্তাহ কাটিয়ে মার্চ মাসে একটি রিপোর্ট দেন।

সেখানে চিনা গবেষকদের সঙ্গে যৌথভাবে তদন্তের পর তাঁরা জানান, এই মারণ ভাইরাস সম্ভবত বাদুড় থেকে মানুষের শরীরে সংক্রমিত হয় অন্য কোনও প্রাণী মারফৎ। তবে গবেষণাগারে দুর্ঘটনার তত্ত্ব নাকচ করে দেন তাঁরা। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর সঙ্গীদের নির্দেশ দিয়েছেন চিনা গবেষণাগার থেকে এই ভাইরাসের উৎপত্তি কি না তা ফের তদন্ত করে দেখার জন্য। এই প্রসঙ্গে গত বুধবারই তিনি মার্কিন ইন্টেলিজেন্স এজেন্সিকে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন কোভ্যাক্সিনকে তালিকাভুক্ত করতে বায়োটেকের থেকে আরও নথি চাইল WHO

বৃহস্পতিবার WHO-এর মার্চের রিপোর্ট নস্যাৎ করে রাষ্ট্রসংঘে মার্কিন মিশন বিবৃতি দিয়ে জানিয়েছে, এই রিপোর্ট যথেষ্ট নয় এবং অসমাপ্ত। তাই সময় ধরে স্বচ্ছ এবং তথ্যপ্রমাণ-সহ দ্বিতীয়বার তদন্ত চায় আমেরিকা। এবং সেটাও চিনের সাহায্য নিয়েই। মার্কিন মিশনের বক্তব্য, চিন স্বতন্ত্রভাবে বিশেষজ্ঞদের পূর্ণ সহযোগিতা করেনি। তাই ভাইরাসের প্রাথমিক উৎস এখনও অজানা।

আরও পড়ুন করোনা নিয়ে চিনকে দুষেও পিছু হঠল আমেরিকা!

এরপরেই মার্কিন যুক্তরাষ্ট্রে চিনা দূতাবাসের তরফে পাল্টা বিবৃতি দেওয়া হয়। বলা হয়, গোটা বিশ্বে সমস্ত জৈব গবেষণাগারে তদন্ত চালানো হোক করোনাভাইরাসের প্রাথমিক উৎস জানার জন্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us urges who to carry out second phase of virus origin study in china

Next Story
গ্রেফতার হলেও মেহুল চোকসিকে ভারতে পাঠানো হবে না!Mehul Choksi, PNB Fraud Case, Dominika Republic, Anitiga, CBI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com