বড় খবর

সবাইকে চমকে দিয়ে রাশিয়ায় শুরু Sputnik V গণ টিকাকরণ

মস্কোর মোট ৭০টি ক্লিনিক থেকে গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়।

আর কয়েকদিনের মধ্যেই ব্রিটেনে শুরু হয়ে যাবে ফাইজারের করোনা টিকা প্রয়োগ। মডার্নাও আমেরিকায় ভ্যাকসিন প্রয়োগের মুখে। ভারতে কোভ্যাক্সিন, কোভিশিল্ডের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এর মধ্যেই রাশিয়ায় শনিবার থেকে শুরু হয়ে গেল টিকাকরণ। মস্কোতে এদিন প্রথম গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে বলে জানা গিয়েছে। রুশ নির্মিত Sputnik V ভ্যাকসিন এদিন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সমাজসেবী শ্রেণির মানুষকে দেওয়া হয়।

মস্কোর মোট ৭০টি ক্লিনিক থেকে গণ টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়। মূলত কোভিড যোদ্ধা যারা তাঁদেরই এই গণ টিকাকরণে শামিল করা হয়েছে। বয়সের ঊর্ধ্বসীমা রাখা হয়েছে ৬০ বছর। যাঁদের শরীরে কোনও সমস্যা রয়েছে, গর্ভবতী মহিলা এবং যাঁদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে গত ২ সপ্তাহ ধরে তাঁদের এখনই টিকা দেওয়া হবে না। মস্কোর মেয়র সের্গেই সবইয়ানিন নিজের ব্যক্তিগত ওয়েবসাইটে লিখেছেন, প্রথম ধাপে ৫ হাজার কোভিড যোদ্ধা টিকাকরণের জন্য সম্মত হয়েছেন।

আরও পড়ুন সবাইকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন, ঐতিহাসিক বিল পাশ এই দেশের সংসদে

মস্কোতেই রাশিয়ায় সবচেয়ে বেশি সংক্রমণ দেখা যায়। শুক্রবার একদিনে প্রায় ৮ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। সেপ্টেম্বর থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে রাশিয়ায়। ঠান্ডার প্রকোপ বাড়তেই আরও বেশি করে সংক্রমিত হচ্ছেন প্রত্যেকে। যে হারে মানুষ সংক্রমিত হচ্ছেন সেই আশঙ্কায় দেশের কোভিড যোদ্ধাদের আগে সুরক্ষিত রাখার চেষ্টা করছে পুতিন সরকার। Sputnik V ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার ২১ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus russia rolls out sputnik v vaccination in moscow

Next Story
ভোটের ফল বদলাতে লক্ষ লক্ষ টাকা খরচ ট্রাম্পের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com