বড় খবর

দল থেকে বহিষ্কারের পর পশুপতিনাথ মন্দিরে পুজো নেপালের প্রধানমন্ত্রীর

উল্লেখ্য, তাঁকে দল থেকে বহিষ্কারের হুঁশিয়ারি আগেই দেওয়া হয়েছিল। সরিয়ে দেওয়া হয়েছিল কমিউনিস্ট পার্টির চেয়্যারম্যান পদ থেকেও।

দল থেকে বহিষ্কারের একদিন পর কাঠামণ্ডুর বিখ্যাত পশুপতিনাথ মন্দিরে পুজো দিলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। নেপালের কমিউনিস্ট পার্টি থেকে রবিবারই বহিষ্কৃত হয়েছেন প্রধানমন্ত্রী। সোমবার নিজের স্ত্রী রাধিকা শাক্যর সঙ্গে মন্দিরে গিয়ে বিশেষ পুজো দেন প্রধানমন্ত্রী ওলি।

প্রসঙ্গত, রবিবার নেপালের কমিউনিস্ট পার্টির তরফে জারি করা বিবৃতিতে বলা হয়, দলের সেন্ট্রাল কমিটি নেপালের কমিউনিস্ট পার্টি থেকে কে পি শর্মা ওলিকে বহিষ্কার করল। তাঁর প্রাথমিক সদস্যপদও প্রত্যাহার করা হল। উল্লেখ্য, তাঁকে দল থেকে বহিষ্কারের হুঁশিয়ারি আগেই দেওয়া হয়েছিল। সরিয়ে দেওয়া হয়েছিল কমিউনিস্ট পার্টির চেয়্যারম্যান পদ থেকেও।

আরও পড়ুন দক্ষিণ চিন সাগরে ফের শক্তি প্রদর্শন মার্কিন নৌসেনার

উল্লেখ্য, গত ডিসেম্বর মাসে নেপাল সরকার ভেঙে দেওয়ার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী ওলি। ক্ষমতা দখল ঘিরে ওলি ও প্রচন্ডের বিবাদ ক্রমশই চড়ছিল। তার মধ্যেই ক্যাবিনেটের জরুরি বৈঠক ডেকে সরকার ভাঙার প্রস্তাব দেন ওলি। প্রধানমন্ত্রী বৈঠকে জানান, তাঁর সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। অতএব তা ভেঙে দেওয়া হোক। সেই প্রস্তাব প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারির কাছে পাঠানো হয়।

নেপালের কমিউনিস্ট পার্টির নেতা তথা ওলি বিরোধী মাধব কুমার পাল জানিয়েছিলেন, দলের চেয়্যারম্যান পদ থেকে ওলিকে সরিয়ে দেওয়া হয়েছে। একাধিকবার তিনি দলের নিয়ম ভেঙেছেন। দলের ডিসিপ্লিনারি কমিটি ওঁর বিরুদ্ধে্ ব্যবস্থা নেবে। তিনি আরও জানান, তাঁর কার্যকলাপের ব্যাখ্যা চেয়েছিল দল। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি জবাব দেননি। এরপরই তাঁকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় দল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Day after expulsion from party nepals communist pm oli visits pashupatinath temple

Next Story
মডার্নার সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে করোনা টিকা আনতে তৎপর টাটা গোষ্ঠী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com