scorecardresearch

বড় খবর

একশো বছরে প্রথমবার, লোগোর পরিবর্তে ‘VOTE’ লিখল টাইম ম্যাগাজিন

প্রচ্ছদের এহেন ডিজাইনের নেপথ্যের কাহিনিও ব্যক্ত করলেন শিল্পী শেপার্ড ফেইরে।

একশো বছরে প্রথমবার, লোগোর পরিবর্তে ‘VOTE’ লিখল টাইম ম্যাগাজিন

১০০ বছরের ইতিহাসে প্রথমবার। খ্যাতনামা টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে দেখা গেল না লোগো। যার পরিবর্তে ঠাঁই পেল গণতান্ত্রিক অধিকারের প্রতিশব্দ- ‘ভোট’। আজ্ঞে, আগামী ২ নভেম্বরের টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে দেখা যাবে না লোগো। তার পরিবর্তে গোটা গোটা অক্ষরে সেখানে লেখা থাকছে ভোট, সম্প্রতি সেই প্রচ্ছদের একটি ছবি ভাইরাল হয়েছে। যা আপাতত নেটদুনিয়ায় বেশ শোরগোল ফেলে দিয়েছে।

আসন্ন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। এককথায়, গোটা বিশ্বই সেদিকে তাকিয়ে। আর সেই উপলক্ষেই মার্কিন নাগরিকদের যথাযথভাবে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের দ্বারা রাষ্ট্রপতি নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে উৎসাহ জোগানোর জন্য টাইম ম্যাগাজিনের এমন অভিনব উদ্যোগ।

টাইম ম্যাগাজিনের এই অভিনব প্রচ্ছদ ডিজাইন করেছেন শেপার্ড ফেইরে। যিনি কিনা ২০০৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামার জন্য বিখ্যাত ‘হোপ’ পোস্টারটি তৈরি করেছিলেন। ম্যাগাজিনের প্রচ্ছদে রুমাল দিয়ে মুখ ঢাকা এক মহিলার ছবি দেখা যাচ্ছে। যেখানে ব্যালট বক্সের ছবিও ঠাঁই পেয়েছে। আর সেই ছবিরই ব্যাকগ্রাউন্ডে, ঠিক যে জায়গায় টাইম ম্যাগাজিনের লোগো থাকত, সেখানেই ইংরেজি বড় হরফে লেখা ‘VOTE’।

আরও পড়ুন: র-এর প্রধানের সঙ্গে গোপন বৈঠক! নেপালের প্রধানমন্ত্রীর কাছে কৈফিয়ত চাইল দল

প্রচ্ছদের এহেন ডিজাইনের নেপথ্যের কাহিনিও ব্যক্ত করেছেন শিল্পী শেপার্ড ফেইরে। তাঁর কথায়, “এই অতিমারী কালে নির্বাচনী প্রক্রিয়া নির্বিঘ্নে হওয়া যথেষ্ট চ্যালেঞ্জিং হলেও মার্কিন নাগরিকরা নিজেদের কণ্ঠস্বর তুলে যথাযথ ক্ষমতা প্রয়োগে বিশ্বাসী।”

সংশ্লিষ্ট ম্যাগাজিনের পাঠকদের উদ্দেশ্যে টাইম এডিটর-ইন-চিফ এডওয়ার্ড ফেলসেন্টালের কথায়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এই ঐতিহাসিক মুহূর্ত স্মরণীয় করে রাখার উদ্দেশেই বিগত একশো বছরের ইতিহাসে এই প্রথমবারের জন্য লোগো সরিয়ে দেওয়া হয়েছে। যার পরিবর্তে স্থান পেয়েছে গণতান্ত্রিক অধিকারের প্রতিশব্দ ভোট।

আরও পড়ুন: হিন্দুদের ধর্মান্তকরণ রুখতে ব্যর্থ! সংসদীয় কমিটির রিপোর্টে মুখ পুড়ল ইমরানের

Stay updated with the latest news headlines and all the latest %e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a7%87%e0%a6%b0 news download Indian Express Bengali App.

Web Title: Fist time in history time magazine replaces logo with vote