বড় খবর

কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে ফ্রান্স, চিন-পাকিস্তানকে হুঁশিয়ারি

ভারত ও প্রশান্ত মহাসাগরে চিনের গতিবিধির উপর নজর রেখেছে ফ্রান্স।

রাষ্ট্রসংঘে ফের নৈতিক জয় ভারতের। কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়ে চিন ও পাকিস্তানকে হুঁশিয়ারি দিল ফ্রান্স। কাশ্মীর ও ভারতের অন্যান্য অভ্যন্তরীণ ইস্যুতে চিনের কোনও নোংরা খেলা ফ্রান্স বরদাস্ত করবে না। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভারতের পাশে দাঁড়াল ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কূটনৈতিক উপদেষ্টা এমানুয়েল বোনে জানিয়েছেন, “যখন চিন নিয়ম ভাঙে তখন প্রত্যাঘাত করতেই হবে। এবং স্পষ্ট ভাষায় প্রতিবাদ জানাতে হবে। ভারত মহাসাগরে আমাদের নৌসেনা পরিস্থিতির উপর নজর রাখে।”

এপ্রসঙ্গে এমানুয়েল বোনে জানিয়েছেন, “যখনই কাশ্মীর নিয়ে আলোচনা হবে তখনই ভারতের নিরাপত্তার বিষয়কে আমরা সমর্থন জানাব। ভারতের বিভিন্ন জায়গা জঙ্গি হামলার ঘটনার পরেও যেভাবে নয়াদিল্লি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে তার জন্য আমরা তাদের ধন্যবাদ জানাই। তাদের সঙ্গে আমরা সবসময় রয়েছি এই বার্তা দিতে চাই। অন্যদিকে পাকিস্তান সন্ত্রাসবাদকে মদত দেয়। সেই কারণে বিগতদিনের মধ্যে এখনই তাদের সঙ্গে আমাদের সম্পর্ক সবথেকে খারাপ হয়েছে। কাশ্মীরের বিষয়ে চিনকেও কোনওরকম নোংরা খেলা খেলতে দিইনি আমরা। হিমালয়ের ক্ষেত্রেও আমাদের বিবৃতি পরীক্ষা করে দেখুন সেখানেও আমরা পরিষ্কার। আমরা প্রকাশ্যে যা বলি তা চিনকে ব্যক্তিগতভাবেও বলি। এই বিষয়ে আমাদের কোনও জড়তা নেই।”

আরও পড়ুন জইশ প্রধান মাসুদ আজহারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি পাকিস্তানে

উল্লেখ্য, ভারত ও প্রশান্ত মহাসাগরে চিনের গতিবিধির উপর নজর রেখেছে ফ্রান্স। তাইওয়ান উপকূলের কাছে ফরাসি নৌসেনা হল একমাত্র ইউরোপিয়ান নৌবাহিনী যারা টহলদারি করে। তাইওয়ানেও কোনওরকম প্ররোচনার উপর নজর রেখেছে ফ্রান্স। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে কূটনৈতিক স্তরের আলোচনা করেন বোনে। প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কের উপর জোর দেওয়া হয়েছে আলোচনায়। ভারত মহাসাগরে সামরিক সহযোগিতা নিয়েও কথা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: France supports india has not allowed china to play procedural games at unsc

Next Story
ভুল বুঝতে পেরেছেন ট্রাম্প, ক্যাপিটল হিলে হামলার নিন্দা বিদায়ী প্রেসিডেন্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com