বড় খবর

জইশ প্রধান মাসুদ আজহারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি পাকিস্তানে

সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার প্রত্যক্ষ প্রমাণ পাওয়া গিয়েছে মাসুদের বিরুদ্ধে।

জাকিউর রহমান লাখভির পর এবার মাসুদ আজহার। বৃহস্পতিবার পাকিস্তানের সন্ত্রাসদমন আদালত নিষিদ্ধ জঙ্গি সংগঠন জইশ-এ-মহম্মদের সুপ্রিমো মাসুদ আজহারের বিরুদ্ধে সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করল। গুজরানওয়ালার সন্ত্রাসদমন আদালত পাঞ্জাব প্রদেশের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টকে এই নির্দেশ দিয়েছে।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, গুজরানওয়ালার আদালত সন্ত্রাস নিয়ে মামলার শুনানিতে এই রায় দিয়েছে। সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার প্রত্যক্ষ প্রমাণ পাওয়া গিয়েছে মাসুদের বিরুদ্ধে। তাকে গ্রেফতার করে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারক। তার সঙ্গে জইশের আরও কয়েকজন সদস্যের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছে। পাঞ্জাবের সন্ত্রাসবিরোধী শাখা আদালতে জানিয়েছে, জইশ প্রধান সন্ত্রাসে অর্থ সাহায্য এবং জেহাদি বই বিক্রিতে জড়িত।

আরও পড়ুন পাকিস্তানে ভেঙে দেওয়া হিন্দু মন্দির পুনর্নির্মাণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

জানা গিয়েছে, বাহাওয়ালপুরে কোনও গোপন ডেরায় আত্মগোপন করে রয়েছে মাসুদ। ২০১৯ সালে কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর থেকে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জঙ্গিদমন অভিযান শুরু করেছে পুলিশ। জইশের ৬ শীর্ষ নেতাকে গ্রেফতারও করেছে তারা। জইশের একাধিক সদস্যের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে পাঞ্জাব প্রদেশের সন্ত্রাসবিরোধী শাখা। পুলওয়ামার দায় স্বীকার করেছিল জইশ।

আরও পড়ুন পাকিস্তানে গ্রেফতার মুম্বই হামলার ‘মাস্টার মাইন্ড’ জাকিউর রহমান লাকভি

প্রসঙ্গত, ওই বছরই মে মাসে মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণা করে রাষ্ট্রসংঘ। তার আগে চিন জইশ প্রধানকে কালো তালিকাভুক্ত করার আপত্তি তুলে নেয়। ১৯৯৯ সালে কান্দাহার বিমান অপহরণ কাণ্ডে পণবন্দি যাত্রীদের বিনিময়ে মাসুদকে ছাড়তে বাধ্য হয় ভারত। এরপরই জইশ-এ-মহম্মদ জঙ্গি সংগঠন তৈরি করে মাসুদ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Arrest warrant issued to jaish e muhammad chief masood azhar

Next Story
হার স্বীকার করলেন ট্রাম্প, ২০ জানুয়ারি বাইডেনের হাতে তুলে দেবেন সমস্ত ক্ষমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com