বড় খবর

মালিতে ফরাসি বায়ুসেনার এয়ার স্ট্রাইকে নিকেশ অন্তত ৫০ আল-কায়দা জঙ্গি

গত এক সপ্তাহ ধরে জঙ্গিনিধন শুরু হয়েছে আফ্রিকার দেশে।

French airstrike

সন্ত্রাসবাদকে একদম রেয়াত নয়। এই মন্ত্রেই এবার মালিতে আল-কায়দার ৫০ জন জঙ্গিতে এয়ার স্ট্রাইকে খতম করল ফ্রান্স। গত এক সপ্তাহ ধরে জঙ্গিনিধন শুরু হয়েছে আফ্রিকার দেশে। মঙ্গলবারই ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী হামলার কথা ঘোষণা করেছেন। ফ্লোরেন্স পার্লি বলেছেন, গত ৩০ অক্টোবর ওই এয়ার স্ট্রাইকে অন্তত ৫০ জন আল-কায়দা জঙ্গিকে নিকেশ করেছে ফরাসি বায়ুসেনা।

ফরাসি সেনার মুখপাত্র কর্নেল ফ্রেডরিক বারব্রি জানিয়েছেন, ৪ জন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। প্রচুর পরিমাণে বিস্ফোরক এবং সুইসাইড ভেস্ট উদ্ধার হয়েছে মধ্য মালির ওই জঙ্গি শিবির থেকে। জানা গিয়েছে, ওই জঙ্গিরা মালির সেনার উপর হামলা চালানোর ছক কষেছিল। ফরাসি সেনা সূত্রে খবর, বুরকিনা ফাসো এবং নাইজারের সীমান্ত লাগোয়া ওই অঞ্চলে মালির সেনা দীর্ঘদিন ধরে ইসলামিক জঙ্গিদের সঙ্গে লড়াই করছে। রাজধানী বামাকোতে মালির অন্তর্বর্তী সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পরই এয়ার স্ট্রাইকের সিদ্ধান্ত নেয় ফ্রান্স।

আরও পড়ুন জঙ্গি হামলায় ‘রক্তাক্ত’ ভিয়েনার পাশে আছে ভারত, বার্তা মোদীর

প্রথমে ড্রোনের মাধ্য়মে ওই এলাকায় প্রচুর মোটরসাইকেল ক্যারাভানের হদিশ মেলে। ফরাসি বায়ুসেনা দুটি মিরাজ ফাইটার জেট এবং ড্রোন থেকে মিসাইল ছোঁড়ে জঙ্গিঘাঁটি লক্ষ্য করে। এই হামলার ফলে ওই অঞ্চলে আল-কায়দার কোমর ভেঙে গিয়েছে বলে দাবি ফরাসি সেনার। এরপর প্রতিরক্ষা মন্ত্রী নাইজারের প্রেসিডেন্ট মাহামাডাউ ইসোফু এবং নাইজেরিয়ান প্রেসিডেন্ট ইসোফু কাটাম্বের সঙ্গে বৈঠকের পর বামাকোতে আসেন। সেখানে মালির সরকার পক্ষের সঙ্গে বৈঠক করেন ফ্লোরেন্স পার্লি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: French airstrikes kill over 50 jihadis in mali

Next Story
ইসলামের অস্তিত্ব বিপন্ন চিনে, প্রাচীন মসজিদের গম্বুজ গুঁড়িয়ে দিল জিনপিং প্রশাসন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com