বড় খবর

হার্ভার্ডে অধ্যাপনায় ফিরছেন IMF-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ

Gita Gopinath: IMF-এর ইতিহাসে প্রথম মহিলা মুখ্য অর্থনীতিবিদ এই ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক।

Gita Gopinath to leave IMF, return to Harvard University in January
IMF-এর ইতিহাসে প্রথম মহিলা মুখ্য অর্থনীতিবিদ এই ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক গীতা গোপীনাথ।

আন্তর্জাতিক আর্থিক তহবিল বা IMF-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ সংস্থার পদ ছাড়ছেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর। মঙ্গলবার IMF জানিয়েছে, জানুয়ারিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ফিরবেন গীতা। হার্ভার্ড তাঁর ছুটির মেয়াদ আরও একবছর বাড়িয়েছে। গত তিনবছর হার্ভার্ড থেকে ছুটি নিয়ে তিনি IMF-এর শীর্ষ পদ সামলেছেন। এবার ফেরার পালা।

IMF-এর ইতিহাসে প্রথম মহিলা মুখ্য অর্থনীতিবিদ গীতা। গত ২০১৮ সালের অক্টোবরে হার্ভার্ডের অনুমোদনে সংস্থার দায়িত্বভার নেন। করোনা অতিমারি, টিকাকরণ এবং জলবায়ু পরিবর্তনের উপর সংস্থার গবেষণায় উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে গীতার। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্তালিনা জর্জিয়েভা গীতার ভূয়সী প্রশংসা করে বলেছেন, তাঁর জন্য IMF-এর কাজে অনেক প্রভাব পড়েছিল।

একটি বিবৃতিতে জর্জিয়েভা জানিয়েছেন, গীতা গবেষণা বিভাগে সহকর্মীদের সম্মান ও কুর্নিশ আদায় করে নিয়েছিলেন। বিভিন্ন নীতিনির্ধারক গবেষণা, ব্যাখ্যাধর্মী কাজকর্ম এবং সংস্থার সুনাম বৃদ্ধিতে গীতার প্রভাব অপরিসীম। চলতি বছরের শেষের আগে বিশ্বের সমস্ত দেশের অন্তত ৪০ শতাংশ মানুষের টিকাকরণ করে অতিমারিকে নির্মূল করতে ৫ হাজার কোটি মার্কিন ডলারের অনুদান ঘোষণা করে প্রশংসার পাত্রী হন গীতা। পরে সেই প্ল্যান বিশ্বব্যাঙ্ক, বিশ্ব বাণিজ্য সংস্থা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দেয়।

আরও পড়ুন বন্ধুত্বে চিড়? চিনা সংস্থাকেই কালো তালিকায় ফেলল পাকিস্তান

তবে অনেকে মনে করছেন, IMF-এর ম্যানেজিং ডিরেক্টর জর্জিয়েভার ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়েছিল বিশ্ব ব্যাঙ্কের শীর্ষ পদে থাকাকালীন এথিক্স কেলেঙ্কারির জেরে। আচমকা গীতার হার্ভার্ডে ফিরে যাওয়ার সঙ্গে তার সম্পর্ক থাকতে পারে বলে মনে করা হলেও সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন গীতারই ঘনিষ্ঠ মহল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gita gopinath to leave imf return to harvard university in january

Next Story
বাংলাদেশে হিংসায় গ্রেফতার ৪৫০, দোষীদের কঠোর শাস্তি চান শেখ হাসিনাpm sheikh hasina on attack on Durga pandals in Bangladesh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com