scorecardresearch

বড় খবর

সরকারি পরিসংখ্যান থেকে কোভিডে মৃত্যুহার অনেক বেশি বিশ্বে, দাবি রিপোর্টে

এমনই দাবি ল্যানসেটে প্রকাশিত প্রতিবেদনে।

করোনা মহামারীর কারণে মৃত্যুর সংখ্যা সরকারী পরিসংখ্যানের চেয়ে অন্তত তিনগুন

করোনা মহামারীর কারণে মৃত্যুর সংখ্যা সরকারী পরিসংখ্যানের চেয়ে অন্তত তিনগুন, এমন দাবী করা হয়েছে সাম্প্রতিক এক সমীক্ষায়। সমীক্ষাটি ল্যানসেট জার্নালে প্রকাশ করা হয়েছে। সরকারী তথ্য অনুসারে বিশ্বব্যাপী ১ জানুয়ারী, ২০২০ থেকে এবং ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত সময়কালে সরাসরি কোভিডের কারণে প্রাণ হারিয়েছেন ৬০ লক্ষ মানুষ। কিন্তু সমীক্ষার রিপোর্ট অনুসারে দেখা গেছে সেই সংখ্যা ১ কোটি ৮০ লক্ষের কাছাকাছি।

সমীক্ষায় আরও বলা হয়েছে এই মৃত্যুহার দক্ষিন এশিয়া এবং আফ্রিকায় সবচেয়ে বেশি। ৭৪টি দেশের ওপর এই সমীক্ষা চালানো হয়েছে তাতেই উঠে এসেছে এই ভয়ঙ্কর তথ্য। সমীক্ষা অনুসারে, দক্ষিণ এশিয়া, উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য এবং পূর্ব ইউরোপের অঞ্চলে কোভিড -১৯ এর কারণে অতিরিক্ত মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। দেশ অনুসারে, কোভিড-১৯-এর কারণে সর্বাধিক সংখ্যক অতিরিক্ত মৃত্যু রিপোর্ট করা হয়েছিল ভারতে (৪·০৭ মিলিয়ন)। এই সমীক্ষা অনুসারে বলা হয়েছে কোভিড মহামারীর কারণে মৃত্যুর সে সংখ্যা সরকারের তরফে প্রকাশ করা হয়েছে তা কেবল মৃত্যু সম্পর্কে একটা ধারণা দেয়, সেটা কখনও প্রকৃত সংখ্যা নয়।

আরো পড়ুন: আরও কমল দৈনিক সংক্রমণ, মৃতের সংখ্যা নামল একশোর নীচে

সেই সংখ্যা মোট মৃতের একটা আংশিক চিত্র প্রদান করে। নেচার জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, “এই বিষয়ে সরকারি পরিসংখ্যানের তথ্য ত্রুটিপূর্ণ। বিজ্ঞানীরা তা খুঁজে পেয়েছেন। ১০০টিরও বেশি তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে তারা সঠিক তথ্য প্রকাশ করছে না। মৃত্যুর বিষয়ে নির্ভরযোগ্য পরিসংখ্যান প্রকাশিত হয়নি। অনেকসময় সময়মতোও রিপোর্ট প্রকাশ হয় না।”

ভারত-সহ কয়েকটি দেশ আসল মৃত্যুর তথ্য আড়াল করার চেষ্টা করছে, এই অভিযোগও আনা হয়েছে। বিশ্বের দরবারে ভাবমূর্তি বাঁচাতে এবং সমালোচনা এড়াতে এই কাজ করছে দেশগুলি, এমনটাই দাবি৷ সেই সঙ্গে সমীক্ষায় বলা হয়েছে কোভিডের কারণে পরোক্ষ মৃত্যুর সংখ্যাও প্রকাশিত সংখ্যার থেকে কয়েকগুণ বেশি। দেশের করোনা পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা সংক্রমিতের সংখ্যা ৩ হাজার ৬১৪ জন। যা আগের দিনের তুলনায় বেশ খানিকটা কম। এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৪০ হাজার ৫৫৯। দেশের সংক্রমণ হার ০.৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে করোনামুক্ত হয়েছেন ৫ হাজার ১৮৫ জন।

তথ্য বলছে, এখনও পর্যন্ত করোনার গ্রাস থেকে মুক্ত হয়েছেন মোট ৪ কোটি ২৪ লক্ষ ৩১ হাজার ৫১৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৮৯ জনের। দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ১৫ হাজার ৮০৩।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Global covid death toll three times higher than official statistics study