scorecardresearch

বিস্ফোরণের একমাসের মাথায় বেইরুট বন্দরে বিধ্বংসী অগ্নিকাণ্ড

কী কারণে বেইরুট বন্দরে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়।

lebanon, লেবানন, বেইরুটে আগুন
ছবি: টুইটার।

ভয়াবহ বিস্ফোরণের স্মৃতি ফিকে হতে না হতেই বেইরুট বন্দরে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনায় তুমুল চাঞ্চল্য় ছড়াল। গত মাসেই এখানে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। যে ঘটনায় কয়েকশো মানুষের মৃত্য়ু হয়েছিল। জখম হয়েছিলেন আরও অনেকে। অগ্নিকাণ্ডের ঘটনায় সেদিনের বিস্ফোরণের ঘটনার স্মৃতি উসকে দিল।

কী কারণে বেইরুট বন্দরে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়। গত ৪ অগাস্ট ওই এলাকায় বিপুল পরিমাণে বিস্ফোরক ধ্বংস করা হয়। সেদিনের বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে কয়েক মাইল দূরের বাড়ির দরজা , জানলা, দেওয়ালও ক্ষতিগ্রস্ত হয়।

লেবাননের সেনার তরফে জানানো হয়েছে, একটি ওয়ারহাউসে আগুন লেগেছে। সেখানে তেল ও টায়ার মজুত রয়েছে। আগুন নেভাতে কাজে লাগানো হয়েছে সেনার হেলিকপ্টার। আগুন নিয়ন্ত্রণে আনার কাজ করছে দমকলও। পুলিশের মুখপাত্র জানিয়েছেন, বন্দরে ঠিক ঘটেছে তা তাদের জানা নেই। কারণ, ওই এলাকা এখন সেনার তত্ত্বাবধানে রয়েছে।

আরও পড়ুন: হাজারেরও বেশি চিনা নাগরিকের ভিসা বাতিল আমেরিকায়

এদিকে, এদিনের অগ্নিকাণ্ডের ঘটনায় রীতিমতো আতঙ্কে বাসিন্দারা। স্থানীয় টিভির মাধ্য়মে জানানো হয়েছে যে, বন্দরের কাছে যেসব অফিস রয়েছে, সেইসব অফিসের কর্মীদের এলাকা ছাড়তে বলা হয়েছে। বন্দরের কাছে গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করেছে লেবাননের সেনাবাহিনী।

উল্লেখ্য়, গত ৪ অগাস্ট লেবাননের রাজধানী শহরে তীব্র বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ১৯০ জনেরও বেশি মানুষের মৃত্য়ু হয়, জখম হন প্রায় ৬ হাজার ৫০০। বিস্ফোরণের জেরে কয়েকশো বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Huge fire breaks out at beirut port a month after explosion updates