বড় খবর

মুসলিমদের রাগ বুঝতে পারছি, কিন্তু সন্ত্রাস বরদাস্ত করব না: ম্যাক্রোঁ

মহম্মদের কার্টুনকাণ্ডে ক্ষোভের আগুনে জল ঢালার চেষ্টা করলেন ফরাসি প্রেসিডেন্ট।

Emmanuel Macron
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

মহম্মদের কার্টুনকাণ্ডে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিরুদ্ধে ক্ষোভ বেড়েই চলেছে মুসলিম দুনিয়ার। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে ভিলেন হয়ে গেছেন তিনি। এই অবস্থায় ক্ষোভের আগুনে জল ঢালার চেষ্টা করলেন ম্যাক্রোঁ। শনিবার আল-জাজিরা টিভিকে সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, মুসলিমদে রাগের কারণ তনি বুঝতে পারছেন। কিন্তু সন্ত্রাসবাদ সহ্য করবেন না ম্যাক্রোঁ। এই বিষয়ে স্বাধীনতার পক্ষেই সওয়াল করেছেন তিনি।

নিসের চার্চে তিউনিশিয়ার আততায়ী হামলা চালানোর কয়েকদিন পরই আরবের এই চ্যানেলকে সাক্ষাৎকার দেন ফরাসি প্রেসিডেন্ট। দেশের ধর্মনিরপেক্ষতা এবং বাক স্বাধীনতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করে তিনি বলেছেন, “আমি বিক্ষোভের কারণ বুঝতে পারছি। আমি সেটাকে সম্মান করি। কিন্তু আমার ভূমিকাও তাঁদের বুঝতে হবে। সবাইকে শান্ত করে মানুষের বাক স্বাধীনতার অধিকারকে খর্ব করতে পারব না।”

আরও পড়ুন নিস হত্যালীলায় আরও গ্রেফতার, ঘটনা বিশ্বাসই হচ্ছে না আততায়ীর পরিবারের

কিন্তু তিনি স্পষ্ট করে দিয়েছেন, একটা কার্টুনের জন্য সন্ত্রাসের যৌক্তিকতাকে সমর্থন তিনি করবেন না। “আমি সবসময় দেশের বাক স্বাধীনতা, লেখার স্বাধীনতা এবং চিন্তার স্বাধীনতাকে রক্ষা করব”, বলেছেন ম্যাক্রোঁ। এই সাক্ষাৎকারের সময়ই ফরাসি শহর লিয়ঁতে গ্রিক অর্থোডক্স পাদ্রিকে গুলি করে এক বন্দুকবাজ। নিসের চার্চের কয়েকদিন পরই ফের রক্ত ঝড়ল এক খ্রিস্টানের। যার জেরে আতঙ্ক তৈরি হয় ফ্রান্সে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: I hear your anger but wont accept violence emmanuel macron to muslims

Next Story
তলোয়ার হাতে প্রকাশ্যে নরসংহার, ফ্রান্সের পর রক্তাক্ত হল কানাডার শহরcrime
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com