সাবমেরিন মিসাইল নিক্ষেপ করতে পারে উত্তর কোরিয়া, স্যাটেলাইট ছবিতে বিতর্ক বাড়ল

মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে ছবি বিশ্লেষণ করে জানান হয়েছে ছবিটি একটি মাঝারি মাপের সাবমেরিন থেকে নিক্ষেপিত বালিস্টিক মিসাইল।

By:
Edited By: Pallabi Dey New Delhi  September 6, 2020, 6:03:11 PM

সামনেই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে নির্বাচন। আর এরই মাঝে স্যাটেলাইট থেকে যে ছবি পাওয়া গেল তা ঘিরেই এখন চাঞ্চল্য ছড়িয়েছে বিশ্বে। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে ছবি বিশ্লেষণ করে জানান হয়েছে ছবিটি একটি মাঝারি মাপের সাবমেরিন থেকে নিক্ষেপিত বালিস্টিক মিসাইল।

দ্য সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের তরফে ছবিটি বিশ্লেষণ করে বলা হয়েছে উত্তর কোরিয়ার সমুদ্রের একটি অংশে একাধিক তরী ছিল। এর আগে এই অংশ থেকেই মিসাইল প্রক্রিয়া চালিয়েছিল কিম জংয়ের দেশ। যদিও এই ঘটনাকে, “প্রমাণিত নয়, ধরে নেওয়া হচ্ছে।”

আরও পড়ুন, ভারতের জন্য ‘খুব চিন্তা’ করেন ট্রাম্প পরিবার

গত বছরের অক্টোবর মাসে উত্তর কোরিয়া জানিয়েছিল যে তাঁরা সফলভাবে সাবমেরিন লঞ্চড বালিস্টিক মিসাইল (এসএলবিএম) লঞ্চ প্রক্রিয়া সম্পূর্ণ করেছে। নিজেদের সুরক্ষা বলয় শক্র করতেই এই কাজ এমনটাই জানায় তারা। ২০১৭ সালে পরমাণু অস্ত্র নিয়ে বিশ্বকে বার্তা দিয়েছিল কিম জংয়ের দেশ। পরমাণু অস্ত্র নিয়ে ট্রাম্পের মন্তব্যর পর হুঁশিয়ারি দেন কিম জং স্বয়ং। পরবর্তীতে মাঠে নেমেই পরিস্থিতি সামাল দেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উত্তর কোরিয়া প্রধানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠক যে খুব ফলপ্রসু হয়েছিল তেমনটা নয়। এদিকে নভেম্বরেই আমেরিকায় নির্বাচন, তার
আগে এই ঘটনা যে অন্য দিকেই নির্দেশ করছে এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Images suggest north korea may be preparing launch of submarine missile

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X