scorecardresearch

বড় খবর

গুরু অমরদাস জয়ন্তীর দিন আক্রান্ত শিখ সম্প্রদায়, গুলিতে খুন দুই যুবক

এই নিয়ে গত আট মাসে পেশোয়ারে শিখ যুবকদের হত্যার দ্বিতীয় ঘটনা ঘটল।

pakistan Peshwar

পাকিস্তানপন্থী ‘খালিস্তান’-এর দাবিতে পঞ্জাববাসীর একাংশ যতই সরব হোন না-কেন, পাকিস্তানে শিখদের হাল দিনকে দিন খারাপ থেকে অতি খারাপ হয়ে চলেছে। রবিবার তৃতীয় শিখ গুরু অমরদাসের জয়ন্তীর দিনই পাকিস্তানের পেশোয়ারে গুলি করে খুন করা হল দুই শিখ যুবককে। নিহত দুই শিখ যুবক পেশোয়ারের ব্যবসায়ী। তাঁদের একজন রঞ্জিত সিং (৪২), অপরজন কুলজিত সিং (৩৮)।

পাকিস্তানে পেশোয়ারে শিখ সম্প্রদায়ের একাংশের বাস। এই অঞ্চল খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মধ্যে পড়ে। এই নিয়ে গত আট মাসে পেশোয়ারে শিখ যুবকদের হত্যার দ্বিতীয় ঘটনা ঘটল। দেশ বিভাজনের পরও পেশোয়ারের বেশ কিছু শিখ ভারতে চলে আসতে রাজি হননি। তাঁরা বছরের পর বছর এমন হামলার ঘটনায় রীতিমতো আতঙ্কিত। স্থানীয় শিখ সম্প্রদায়ের মানুষদের অভিযোগ, শুধু শিখ যুবকদের হত্যাই নয়, শিখ মহিলাদের ধর্ষণ ও ধর্মান্তরিত করার অভিযোগও হামেশাই পেশোয়ারে উঠছে।

স্থানীয় শিখ সম্প্রদায়ের লোকজন জানিয়েছেন, এই হত্যাকাণ্ডের সময় ওই দুই শিখ যুবক সারবান্দ এলাকার বাট্টা তালচকের দোকানে বসেছিলেন। সেই সময় অজ্ঞাতপরিচয় দুই ব্যক্তি বাইকে চেপে এসে তাঁদের গুলি করে হত্যা করে। পাকিস্তান শিখ গুরুদ্বারা প্রবন্ধক কমিটির সদস্য সতবন্ত সিং জানিয়েছেন, ওই দুই শিখ যুবককে গুলি করে খুন করতেই দুষ্কৃতীরা হানা দিয়েছিল। নিহত দুই শিখ যুবকই পাগড়ি পরতেন। ফলে তাঁদের চিহ্নিত করতে দুষ্কৃতীদের তেমন একটা অসুবিধা হয়নি।

আরও পড়ুন- নিউইয়র্কের বাজারে বন্দুকবাজের হামলা, গুলিতে নিহত কমপক্ষে ১০

এর আগে গত সেপ্টেম্বরে পেশোয়ারে সতবন্ত সিং নামে এক ওষুধ বিক্রেতা শিখ যুবককে গুলি করে হত্যা করেছিল দুষ্কৃতীরা। সেসময় ইসলামিক স্টেট অফ আফগানিস্তানের অনুমোদিত ইসলামিক স্টেট অফ খোরাসান সংগঠনের জঙ্গিরা হত্যার দায় স্বীকার করেছিল। এবারের হত্যাকাণ্ডও ওই জঙ্গি সংগঠনের সদস্যরাই ঘটিয়েছে বলে অভিযোগ করছেন পেশোয়ারের শিখ বাসিন্দারা। তাঁরা জানিয়েছেন, আফগানিস্তানে তালিবান ক্ষমতা দখল করার পর থেকে পেশোয়ারের শিখদের ওপর হুমকির ঘটনা বাড়তে শুরু করেছে। তারই ফল এই দুই শিখ যুবকের হত্যা। সবকিছু জেনেও পাকিস্তান প্রশাসন হাত গুটিয়ে বসে আছে বলেই দাবি পাকিস্তান শিখ গুরুদ্বারা প্রবন্ধক কমিটির।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: In peshawar of pakistan two sikh men shot dead