বড় খবর

মহাকাশে মহাযুদ্ধ? স্পেসে সামরিক মহড়া চালাল ফ্রান্স!

আমেরিকার স্পেস ফোর্স এবং জার্মানির স্পেস এজেন্সিও এই মহড়ায় অংশ নিয়েছে। সোমবার মহড়া শুরু হয়েছে।

ছবি- নাসার সৌজন্যে

এবার যেন সত্যিকারের স্টারওয়ার্স! মহাকাশে শক্তিবৃদ্ধি করছে বিশ্বের একাধিক দেশ। এর মধ্যেই মহাকাশে সামরিক মহড়া চালাল ফ্রান্স। যা ইউরোপে প্রথম। নিজেদের উপগ্রহ সুরক্ষিত রাখার মহড়া চালাচ্ছে ফ্রান্স। স্পেস কমান্ড নামের সামরিক বাহিনীর উইং তৈরি করা হয়েছে। এর মাধ্যমেই এই মহড়া চালাচ্ছে ফ্রান্স।

স্পেস কমান্ডের প্রধান মিশেল ফ্রিডলিং জানিয়েছেন, মহাকাশে নিজের পরিকাঠামোকে আরও শক্ত করতে এবং যেকোনও সঙ্কট পরিস্থিতি মোকাবিলা করতে এই কাজে অগ্রসর হয়েছেন তাঁরা। উল্লেখ্য, বিশ্বের সব শক্তিশালী দেশেরই মহাকাশে নিজেদের উপগ্রহ আছে। উপগ্রহের সাহায্যে নানা পরিষেবা দেওয়া হয় আবার সামরিক কাজেও ব্যবহার করা হয়। স্যাটেলাইটের মাধ্যমে অন্য দেশের ছবি সংগ্রহ করে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেই মহাকাশে মহড়া চালিয়েছে ফ্রান্স, এমনটাই জানান হয়েছে।

আরও পড়ুন, ‘ভিক্ষা চাইছি দয়া করে বাচ্চাদের গুলি করবেন না’, মায়ানমার পুলিশের কাছে আর্তি সিস্টারের

প্রসঙ্গত, আমেরিকার স্পেস ফোর্স এবং জার্মানির স্পেস এজেন্সিও এই মহড়ায় অংশ নিয়েছে। সোমবার মহড়া শুরু হয়েছে। চলবে শুক্রবার পর্যন্ত। ফ্রান্সের দাবি, ২০১৭ সালে রাশিয়ার একটি উপগ্রহ ফ্রান্স এবং ইতালির একটি স্যাটেলাইটের অত্যন্ত কাছে চলে আসে। সেই স্যাটেলাইটটি ফ্রান্সের উপগ্রহের ট্রান্সমিশন ইন্টারসেপ্ট করার চেষ্টা করেছিল বলে অভিযোগ।

প্রায় পাঁচ বিলিয়ন ইউরো খরচ হবে এই কাজে। এমনকী ফ্রান্স অ্যান্টিস্যাটেলাইট লেজার অস্ত্রও তৈরি করতে শুরু করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: In space france conducts first military exercises

Next Story
‘ভিক্ষা চাইছি দয়া করে বাচ্চাদের গুলি করবেন না’, মায়ানমার পুলিশের কাছে আর্তি সিস্টারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com