বড় খবর

মার্কিন মুলুকে গান্ধীর মূর্তি ভাঙল ‘খলিস্তানি’রা, কৃষি আইন নিয়ে অশান্ত আমেরিকা

আমেরিকার ওয়াশিংটন ডিসিতে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন দেখায় প্রতিবাদকারীরা। মহাত্মা গান্ধীর মূর্তিতে কালি লেপে তা ভেঙে ফেলে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীরা।

কৃষি আইনের বিরোধিতায় দেশজুড়ে আন্দোলন জারি রয়েছে। এমনকী মার্কিন মুলুকেও একইভাবে জারি রয়েছে প্রতিবাদ। আমেরিকার ওয়াশিংটন ডিসিতে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন দেখায় প্রতিবাদকারীরা। এমনকী মহাত্মা গান্ধীর মূর্তিতে কালি লেপে তা ভেঙে ফেলে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীরা এমনটাই অভিযোগ। কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করা কৃষকদের সমর্থনে শিখ-আমেরিকার যুবকরা এই আইনের প্রতিবাদে অংশ নেয়।

গ্রেটার ওয়াশিংটন, মেরিল্যান্ড আর ভার্জিনিয়া এছাড়াও নিউইউর্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ইন্ডিয়ানা, ওহাইয়ো আর নর্থ ক্যারোলিনার হাজার হাজার শিখেরা শনিবার ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাস পর্যন্ত কার র‍্যালি করে। ভারতে কৃষকদের সমর্থনেই এই বিক্ষোভ এমনটাই জানান হয়।

আরও পড়ুন, কৃষক আন্দোলনের সমর্থনে লন্ডনে বিক্ষোভ, গ্রেফতার একাধিক

যদিও প্রাথমিকভাবে এই বিক্ষোভ শান্তিপূর্ণ ভাবে শুরু হলেও  আলগাওবাদী শিখরা পরবর্তীতে এটিকে হিংসাত্মক বানিয়ে তোলে এমনটাই অভিযোগ। ভারত বিরোধী পোস্টার আর ব্যানারের সঙ্গে সঙ্গে খলিস্তানি ঝাণ্ডা ওড়ায়।  খলিস্তানি প্রজাতন্ত্রের প্রতিনিধিত্ব করে এমন অভিযোগও উঠছে। প্রতিবাদের সময় খলিস্তানি সমর্থকরা মহত্মা গান্ধীর মূর্তির উপর ঝাঁপিয়ে পড়ে আর সেখানে পোস্টার টাঙিয়ে দেয়। ভারত বিরোধী আর খলিস্তানের সমর্থনে স্লোগানও দেয়। ভারতীয় দূতাবাস এই ঘটনার তীব্র নিন্দা করে।

ভারতীয় দূতাবাস তরফে একটি বিবৃতিতে বলা হয়, দূতাবাসের সামনে মহত্মা গান্ধী মেমোরিয়াল প্লাজায় মহত্মা গান্ধীর মূর্তিটিকে ১২ ডিসেম্বর খলিস্তানি সমর্থকরা ভেঙে ফেলে। হিংসাত্মক আর ভারত বিরোধী খলিস্তানিদের নিন্দা করে ভারতীয় দূতাবাসের তরফে বলা হয়, প্রতিবাদের নামে শান্তি ও ন্যায়বিচারের প্রতীকের ক্ষতি করা চরম নিন্দনীয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: In us mahatma gandhi statue vandalised by khalistani supporters

Next Story
কৃষক বিদ্রোহের আঁচ মার্কিন মুলুকেও, “ওঁদের কথা শোনা উচিত”, বললেন কংগ্রেস সদস্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com