বড় খবর


কৃষক বিদ্রোহের আঁচ মার্কিন মুলুকেও, “ওঁদের কথা শোনা উচিত”, বললেন কংগ্রেস সদস্য

বিক্ষোভ প্রদর্শনকারীদের উপর জলকামান, লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের প্রয়োগ নিয়ে সমালোচনা করেছেন মার্কিন কংগ্রেস সদস্যরা।

ভারতের কৃষক বিদ্রোহের আঁচ এবার মার্কিন মুলুকেও। কৃষকদের আন্দোলন নিয়ে মুখ খুললেন মার্কিন কংগ্রেস সদস্য রোহিত খান্না। কৃষকদের সমস্যার শান্তিপূর্ণ ও যথাযথ সমাধান চান তিনি। সেই সঙ্গে সরকার ও কৃষকপক্ষের মধ্যে আলোচনা চলুক বলে উৎসাহ দিলেন এই রাজনীতিবদ। শনিবার টুইট করে তিনি লিখেছেন, “ভারত এবং আমেরিকা দুই দেশই গণতন্ত্র এবং শান্তিপূর্ণ প্রতিবাদের জন্য বিখ্যাত। কৃষকরা দুই দেশেরই মেরুদণ্ড এবং তাঁদের কথা শোনা উচিত। আশা করছি, কৃষকদের এবং তাঁদের পরিবারের সমস্যা সমাধানে সদর্থক ভূমিক নেবে ভারত সরকার।”

প্রসঙ্গত, কৃষক বিক্ষোভ তিন সপ্তাহে পড়েছে। কিন্তু কেন্দ্র এবং কৃষকপক্ষ কেউই নিজেদের অবস্থান থেকে নড়েনি। কৃষি আই বাতিলের দাবিতে অনড় কৃষকরা আগামী ১৪ ডিসেম্বর দিল্লিতে সব বিজেপি নেতা-মন্ত্রীদের অফিস ও বাড়ি ঘেরাও করার কর্মসূচি নিয়েছেন। সেইসঙ্গে ওইদিনই কৃষক নেতারা অনশনে বসবেন বলে জানা গিয়েছে। এদিকে, আলোচনার জন্য রাজি আছে সরকার। কিন্তু আইন বাতিল নিয়ে কোনও প্রতিশ্রুতি দেয়নি কেন্দ্র। কিন্তু দুই পক্ষই আলোচনায় বসে সমাধান সূত্র বের করুক চান মার্কিন কংগ্রেস সদস্য। বাকি মার্কিন রাজনীতিবিদরাও কৃষক বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন।

আরও পড়ুন কৃষক আন্দোলনকে সমর্থন, চাকরি ছাড়লেন পুলিশের বড় কর্তা

মার্কিন কংগ্রেসম্যান জন গারামেন্ডি, তরণজিৎ সিং সান্ধুও মন্তব্য করেছেন এই প্রসঙ্গে। দুজনেই ভারতীয় রাষ্ট্রদূতকে চিঠি লিখে শান্তিপূর্ণ প্রদর্শনকারীদের উপর পুলিশি নির্যাতনের কথা উল্লেখ করেছেন। জানিয়েছেন, ইন্দো-মার্কিন সম্প্রদায় বারবার তাঁদের কাছে জানতে চাইছেন কী পদক্ষেপ করছে ভারত সরকার। বিক্ষোভ প্রদর্শনকারীদের উপর জলকামান, লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের প্রয়োগ নিয়ে সমালোচনা করেছেন মার্কিন কংগ্রেস সদস্যরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indo american congressman ro khanna speaks on farmers protest

Next Story
জরুরি ভিত্তিতে ফাইজার টিকা ব্যবহারের অনুমতি দিল আমেরিকাcoronavirus, করোনাভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com