scorecardresearch

বড় খবর

সুরক্ষা ক্ষেত্রে ভারতের পাশে দাঁড়াতে এপ্রিলেই দিল্লিতে বেনেট

ভারত-ইজরায়েল কূটনৈতিক সম্পর্কের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষে এপ্রিলের প্রথম সপ্তাহকে তিনি ভারত সফরের জন্য বেছে নিয়েছেন। ৫ এপ্রিল পর্যন্ত ভারতে থাকবেন।

সুরক্ষা ক্ষেত্রে ভারতের পাশে দাঁড়াতে এপ্রিলেই দিল্লিতে বেনেট
প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় পাকা বাড়ি পেয়েছেন ২ কোটিরও বেশি পরিবার।

জাপানের প্রধানমন্ত্রী রবিবারই দেশে ফিরলেন। অর্থনৈতিক ক্ষেত্রে দুই দেশের বন্ধন আরও দৃঢ় করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছেন। একগুচ্ছ আশ্বাস দিয়ে গিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী। তিনি ফিরতেই দুই সপ্তাহের মধ্যে ভারতে আসছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এক বিবৃতিতে ইজরায়েল দূতাবাস জানিয়েছে, ২ সেপ্টেম্বরই বেনেট ভারতে আসবেন।

ভারত-ইজরায়েল কূটনৈতিক সম্পর্কের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষে এপ্রিলের প্রথম সপ্তাহকে তিনি ভারত সফরের জন্য বেছে নিয়েছেন। ৫ এপ্রিল পর্যন্ত ভারতে থাকবেন। ভারত এবং ইজরায়েল দীর্ঘদিন ধরেই পারস্পরিক বোঝাপড়া এবং অর্থবহ সহযোগিতার মধ্যে দিয়ে বন্ধুত্ব টিকিয়ে রেখেছে।

অক্টোবরে গ্লাসগোয় রাষ্ট্রসংঘের কনফারেন্স অফ দি পার্টিস ২৬ বা সিওপি২৬-এর ফাঁকে মোদী-বেনেটের বৈঠক হয়েছিল। সেই সময়ই বেনেটকে ভারতে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত সফরেও মোদীর সঙ্গে বৈঠক করবেন বেনেট।

বৈঠকে দুই দেশের মধ্যে উদ্ভাবন, প্রযুক্তি, নিরাপত্তা এবং সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়ার কথা। পাশাপাশি, এই বৈঠকে উঠবে কৃষি এবং জলবায়ু পরিবর্তনের প্রসঙ্গও। ভারত এবং ইজরায়েল, দুই দেশই চায় পরস্পরের সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে। চায়, কৌশলগত মিত্রতাকে আরও দৃঢ় করতে।

আরও পডুন- স্বৈরাচার শুরু জেলেনস্কির, স্বীকৃতি কাড়লেন বিরোধী দলগুলোর

সফরকালে মোদীর সঙ্গে বৈঠক ছাড়াও অন্যান্য মন্ত্রীদের সঙ্গেও বৈঠক করতে পারেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। ভারতে ইহুদি সম্প্রদায়ের অনেকে বসবাস করেন। তাঁদের সঙ্গেও বৈঠক করতে পারেন বেনেট। তাঁর পূর্ণাঙ্গ সফরসূচি এবং অতিরিক্ত তথ্যাদি আলাদাভাবে প্রকাশ করা হবে বলেই ইজরায়েলের বিদেশ দফতর জানিয়েছে। এই সফর নিয়ে ইতিমধ্যে সংবাদমাধ্যমকে বিবৃতিও দিয়েছেন নাফতালি বেনেট।

তিনি বলেছেন, ‘আমার বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে প্রথম ভারত সফরের জন্য আমি রীতিমতো মুখিয়ে আছি। মোদী এবং আমি দু’জনে মিলে ভারত এবং ইজরায়েল এই দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিয়ে যাব। ভারতীয় এবং ইহুদি সংস্কৃতি দুটোই যথেষ্ট প্রাচীন। এই সফরের মাধ্যমে সেই দুই সংস্কৃতির বন্ধন আরও পোক্ত হবে। ভারতের থেকে আমরা বহু বিষয়েই শিখতে পারি। আর, এই ব্যাপারে আমরা চেষ্টাও করি।’

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Israel pm naftali bennett to visit india in april first week