বড় খবর

দীর্ঘদিন ‘নিরুদ্দেশ’ থাকার পর ফের প্রকাশ্যে চিনা ধনকুবের জ্যাক মা

একসময় ইংরাজির শিক্ষক ছিলেন জ্যাক। কিন্তু সেখান থেকে আজ চিন তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় ধনকুবের তিনি।

বেশ কয়েক মাস অন্তর্ধানে থাকার আচমকা উদয় হলেন চিনা ধনকুবের জ্যাক মা। চিনের অন্যতম সফল শিল্পপতি বুধবার একটি শিক্ষকদের অনলাইন সম্মেলনে অংশ নেন। গ্রামীণ এলাকায় শিক্ষকদের গুরুত্ব নিয়ে নিয়ে বক্তব্য রাখেন। বেজিং তাঁর সংস্থা আলিবাবা এবং অ্যান্ট গ্রুপের উপর খড়গহস্ত হওয়ার পর গত নভেম্বর থেকে নিরুদ্দেশ হয়ে যান জ্যাক মা। চিন সরকার তাঁর ৩৫০০ কোটি টাকার ব্যবসার উপর তদন্ত শুরু করে। আর্থিক লেনদেন-সহ একাধিক বিষয়ে চিনা প্রশাসন হস্তক্ষেপ করাতে কিছুটা অস্বস্তিতে পড়েন তিনি।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চিন। কিন্তু ইদানীং টেক জায়ান্ট আলিবাবা এবং অ্যান্ট গ্রুপের স্বতন্ত্র মেজাজ পছন্দ হয়নি শি জিনপিং প্রশাসনের। তাই যাতে জ্যাক মা কোনওভাবে চিনা অর্থনীতিকে নিয়ন্ত্রণ না করতে পারেন সেই ব্যবস্থা করে সরকার। একাধিক বিধিনিষেধ আরোপ করা হয় জ্যাকের দুই ট্রিলিয়ন ডলার সংস্থার উপর। একসময় ইংরাজির শিক্ষক ছিলেন জ্যাক। কিন্তু সেখান থেকে আজ চিন তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় ধনকুবের তিনি।

আরও পড়ুন আইসক্রিমে নতুন করে পাওয়া গেল করোনাভাইরাস, নিশ্চিত করল চিন সরকার

প্রশাসনিক হস্তক্ষেপ এমন জায়গায় পৌঁছায় যে নিজের দুই সংস্থার কাজকর্ম থেকে নিজেকে দূরে সরিয়ে নেন জ্যাক। গত নভেম্বর মাস থেকে আচমকা আর দেখা পাওয়া যায়নি জ্যাকের। এর মধ্যে লাদাখে ভারত-চিন সংঘর্ষের পর থেকে চিনা অ্যাপগুলিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। তার মধ্যে আলিবাবা অনলাইনও রয়েছে। সবদিক থেকে গত কয়েক মাসে ব্যাপক ধাক্কা খায় জ্যাক মা-এর ব্যবসা। মনে করা হচ্ছিল, এই সব কারণেই প্রচারের আলো থেকে নিজেকে দূরে সরিয়ে নেন জ্যাক। কোথাও কোনও হদিশ পাওয়া যাচ্ছিল না তাঁর। কিন্দু বুধবার আচমকা উদয় হলেন তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jack ma emerges for first time since crackdown on ant and alibaba

Next Story
পড়শি দেশ বাংলাদেশকে ২০ লক্ষ ডোজ টিকা পাঠাবে ‘বন্ধু’ ভারত, চিন্তায় পাকিস্তান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com