বড় খবর

Tokyo Olympics শুরুর ২ সপ্তাহ আগে চরম দুঃসংবাদ, জরুরি অবস্থা জারি জাপানে

Tokyo Olympics: মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠকের পরই প্রধানমন্ত্রী ইয়োশিদে সুগা জরুরি অবস্থা জারির কথা ঘোষণা করেন।

Tokyo Olympics, State of Emergency, Coronavirus Pandemic, Bangla News
জরুরি অবস্থার মধ্যেই এবার টোকিও অলিম্পিক আয়োজিত হতে চলেছে।

Tokyo Olympics: অলিম্পিকের মশাল জ্বলার আর বাকি মাত্র দুসপ্তাহ। তার আগেই দুঃসংবাদ জাপানে। কিছুতেই কমছে না করোনার প্রকোপ। বাধ্য হয়ে অলিম্পিক শুরুর দুসপ্তাহ আগে জরুরি অবস্থা ঘোষণা করল জাপান সরকার। জরুরি অবস্থার মধ্যেই এবার টোকিও অলিম্পিক আয়োজিত হতে চলেছে। দর্শকের প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হবে বলে জানা গিয়েছে।

আগামী ২৩ জুলাই উদ্বোধন হওয়ার কথা এবারের অলিম্পিকের। গত বছর করোনা অতিমারীর জেরে স্থগিত করা হয় বিশ্বের শ্রেষ্ঠ এই ক্রীড়া প্রতিযোগিতা। বৃহস্পতিবারই টোকিওতে এসেছেন আইওসি-র প্রেসিডেন্ট থমাস বাচ। এসেই নিজেকে তিন দিনের জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পাঁচ তারা হোটেলে আইসোলেশনে রাখছেন প্রেসিডেন্ট।

জানা গিয়েছে, জরুরি অবস্থার জেরে স্থানীয় দর্শকদের প্রবেশের ক্ষেত্রে কোপ পড়বে। শুক্রবার সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। বুধবার টোকিওতে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ৯২০। গত বুধবারের থেকে অন্তত ২০০ বেশি। তাতেই আতঙ্কিত প্রশাসন। মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠকের পরই প্রধানমন্ত্রী ইয়োশিদে সুগা জরুরি অবস্থা জারির কথা ঘোষণা করেন। জারি থাকবে আগামী ২২ আগস্ট পর্যন্ত। তার আগেই অবশ্য ৮ আগস্ট অলিম্পিক শেষ হওয়ার কথা।

আরও পড়ুন মধ্যরাতের হামলায় নিজের প্রাসাদেই খুন হাইতির প্রেসিডেন্ট! থমথমে রাজধানী পোর্ট-ও-প্রিন্স

সুগা জানিয়েছেন, ভাইরাসের সংক্রমণ রুখতে যা কিছু করার সরকার করবে। মাস খানেক আগেই বিদেশি দর্শকদের অলিম্পিক স্টেডিয়ামে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। তবে দুসপ্তাহ আগে আয়োজক এবং অলিম্পিক কমিটি সিদ্ধান্ত নিয়েছে ভেন্যুগুলিতে ৫০ শতাংশ দর্শকের অনুমতি দেওয়া হবে। তাও তা ১০ হাজারের বেশি নয়।

আরও পড়ুন ফের রূপ বদল Delta প্রজাতির, এবার আরও ভয়ঙ্কর! বিপদে বিশ্ব

জাপানে এখনও পর্যন্ত ৮ লক্ষেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ১৫ হাজার মানুষের। মাত্র ১৫ শতাংশ জাপানির এখনও পর্যন্ত টিকাকরণ হয়েছে। আমেরিকা, ব্রিটেনের থেকে যা অনেক কম।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Japan declares state of emergency 2 weeks ahead of tokyo olympics

Next Story
মধ্যরাতের হামলায় নিজের প্রাসাদেই খুন হাইতির প্রেসিডেন্ট! থমথমে রাজধানী পোর্ট-ও-প্রিন্সHaiti, President Assasin
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com