বড় খবর

ফের রূপ বদল Delta প্রজাতির, এবার আরও ভয়ঙ্কর! বিপদে বিশ্ব

Covid-19 Delta Variant: এবার আর কোনও দেশ বা অঞ্চলভিত্তিক নয়, ডেল্টার ফের রূপবদল নিয়ে বিশ্বকেই সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Coronavirus, Third Wave, AIIMS
তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে এই প্রজাতি দাবি গবেষকদের।

Coronavirus Updates: করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতি নিয়ে এবার নয়া সতর্কবার্তা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার আর কোনও দেশ বা অঞ্চলভিত্তিক নয়, ডেল্টার ফের রূপবদল নিয়ে বিশ্বকেই সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কোভিডকালের মধ্যে আগামী দিনে ‘বিপজ্জনক সময়’ আসতে চলেছে, শনিবার এমনটাই জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়োসিস। যেসব দেশে স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর এবং করোনা টিকাকরণ এখনও শুরু হয়নি সেই সব দেশের জন্য বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস আরএনএ ভাইরাস হওয়ার জন্য এর রূপ পরিবর্তন ঘটছে খুব দ্রুত। কিন্তু যেভাবে মিউটেট করছে এই ভাইরাস, তা যে আগামী দিনে ভিন্ন ধরনের সমস্যা তৈরি করবে, সেদিকেই ইঙ্গিত করছে ভাইরাস প্রবাহ।

আরও পড়ুন Covaxin করোনা প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকর, জানালো Bharat Biotech

করোনাভাইরাসের থেকে পরিবর্তিত রূপ নিয়ে সৃষ্ট এই ডেল্টা মিউটেন্ট প্রজাতিটি ২ থেকে ৩ গুণ বেশি সংক্রমক। ভারত, ব্রিটেন, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্রের ফের হানা দিয়েছে এই ডেল্টা ভ্যারিয়েন্টটি।

এদিকে, ভারতে এই নিয়ে টানা ৬ দিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শনিবারের পরিসংখ্যান অনুযায়ী, একদিনে আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার ১১১। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৩৮ জনের। দেশে এখনও পর্যন্ত করোনায় ৪ লক্ষ ১ হাজার ৫০ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫ লক্ষ ২ হাজার ৩৬২। 

আরও পড়ুন ডেল্টার বিরুদ্ধে কার্যকরী জনসনের টিকা! দাবি সংস্থার

ভারতে অ্যাক্টিভ আক্রান্তর সংখ্যা কমে হয়েছে ৪ লক্ষ ৯৫ হাজার ৫৩৩। ৯৭ দিন পর দেশে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা পাঁচ লক্ষের কম হয়েছে। মোট আক্রান্তের নিরিখে অ্যাক্টিভ আক্রান্তের হার ১.৬২ শতাংশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who chief says delta variant is dangerous is continuing to evolve and mutate

Next Story
‘Covishield অকারণে ইউরোপে ব্রাত্য’, এবার ভারতের পাশে British প্রধানমন্ত্রীUK, prime Minister, Boris Johnson, Covid-19
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com