scorecardresearch

বড় খবর

মার্কিন আকাশপথে রুশ বিমান নিষিদ্ধ করলেন বাইডেন

ইউক্রেনে হামলার জেরে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে হোয়াইট হাউস সূত্রে।

biden on russia-ukraine crisis
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার উপর এবার আরও চাপ বাড়াল মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, যুক্তরাষ্ট্র সমস্ত রাশিয়ান বিমান তাদের আকাশপথ থেকে নিষিদ্ধ করছে। মার্কিন আকাশপথ আর ব্যবহার করতে পারবে না রুশ বিমান। ইউক্রেনে হামলার জেরে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে হোয়াইট হাউস সূত্রে।

চলতি সপ্তাহে কানাডা এবং ইউরোপিয়ান ইউনিয়ন একই সিদ্ধান্ত নিয়েছিল। হোয়াইট হাউস এদিন প্রেসিডেন্টের বক্তব্য আগেই প্রকাশ করে দেয়। সেখানে উল্লেখ রয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসন কোনওমতেই বরদাস্ত করবেন না তিনি। বাইডেন বলেছেন, আমরা ইতিহাস থেকে শিক্ষা নিয়েছি, যখন স্বৈরাচারি তাঁর আগ্রাসনের মূল্য দিতে চায়নি, তাতে আরও সঙ্কট হয়েছে। ওঁরা এগিয়ে চলেছে, এবং এর মূল্য ও ক্ষতি আমেরিকা তথা বিশ্বের জন্য বাড়ছে।

প্রসঙ্গত, ইউক্রেনে হামলার জেরে ইউরোপ-সহ বিশ্বের একাধিক দেশ রাশিয়ার উপর বহু আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে। যাতে পুতিনের অর্থনীতি ভেঙে পড়ার উপক্রম হয়। রবিবার ইউরোপিয়ান ইউনিয়ন এবং কানাডা ঘোষণা করে, তারা রুশ এয়ারলাইন্স এবং প্রাইভেট বিমানকে তাদের আকাশপথে উড়তে দেবে না।

আরও পড়ুন কিয়েভ ছেড়ে বেরিয়ে এসেছেন সব ভারতীয়, জানালেন বিদেশ সচিব

এবার মনে করা হচ্ছে, আমেরিকাকে পাল্টা দিতে পারে রাশিয়া। তাদের আকাশপথে মার্কিন বিমানকে নিষিদ্ধ করতে পারে রাশিয়া। তাতে ঘুরপথে যেতে হবে মার্কিন যাত্রীবাহী এবং পণ্যবাহী বিমানগুলিকে। ফলে খরচ বাড়বে বিমান সফরের। ফেডএক্স এবং ইউপিএস পণ্যবাহী বিমান রাশিয়ার উপর দিয়ে যায়। তবে দুই সংস্থাই আগে জানিয়ে দিয়েছে, তারা রাশিয়ার আকাশপথ ব্যবহার করবে না।

বেশ কিছু মার্কিন বিমানসংস্থা রাশিয়ার আকাশপথ ব্যবহার করে ভারতে যায়। আমেরিকান এয়ারলাইন্সের দিল্লি-নিউ ইয়র্ক রুটের বিমান রাশিয়ার আকাশপথ এড়াবে বলে জানা গিয়েছে। তার ফলে সফরের সময় এবং খরচ দুই-ই বাড়বে

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Joe biden banned russian planes from us airspace