বড় খবর

কাশ্মীর কন্যাকে অর্থনৈতিক কাউন্সিলের শীর্ষ পদের জন্য বাছলেন বাইডেন

বিশ্বের সর্ব শক্তিধর দেশের প্রশাসনিক কর্তা-ব্যক্তিদের মধ্যে বেশ কিছু ভারতীয় বংশোদ্ভূত মুখ রয়েছে।

আগামী ২০ জানুয়ারি হোয়াইট মসনদে অভিষেক হবে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। ক্ষমতা হস্তান্তরের আগেই নিজের পার্ষদদের বাছাই করে ফেলেছেন। বিশ্বের সর্ব শক্তিধর দেশের প্রশাসনিক কর্তা-ব্যক্তিদের মধ্যে বেশ কিছু ভারতীয় বংশোদ্ভূত মুখও রয়েছে। জাতীয় অর্থনৈতিক পর্ষদের ডেপুটি ডিরেক্টর পদে ইন্দো-মার্কিন সমীরা ফাজিলিকে বেছে নিয়েছেন বাইডেন।

ওয়াশিংটনের সাদা বাড়িতেই বসবেন সমীরা ফাজিলি। জাতীয় অর্থনৈতিক পর্ষদ দেশের অর্থনীতির নীতি নির্ধারণ করে। সেইসঙ্গে মার্কিন রাষ্ট্রপতির অর্থনৈতিক উপদেষ্টা হিসাবেও কাজ করে ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল। বর্তমানে ফাজিলি বাইডেন-হ্যারিসের অর্থনৈতিক উপদেষ্টা সংস্থার প্রধান। এর আগে ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক অফ অ্যাটলান্টার শীর্ষ পদে ছিলেন। ইয়েল ল স্কুল এবং হার্ভার্ড কলেজের স্নাতক ফাজিলি বর্তমানে স্বামী ও তিন সন্তানের সঙ্গে জর্জিয়ায় থাকেন।

আরও পড়ুন ‘হিংসায় উস্কানি’, বিদায়বেলায় ফের ইমপিচড হলেন ট্রাম্প

ফাজিলির আরও একটি পরিচয় তিনি বাইডেন প্রশাসনের স্থলাভিষিক্ত দ্বিতীয় কাশ্মীর জাত মহিলা। গত ডিসেম্বরে আরেক কাশ্মীরি বংশোদ্ভূত আইশা শাহকে হোয়াইট হাউসের ডিজিটাল স্ট্র্যাটেজির দফতরে শীর্ষ পদের জন্য বেছে নেওয়া হয়। এর আগে ওবামা প্রশাসনে ফাজিলি হোয়াইট হাউসের অর্থনৈতিক পর্ষদের শীর্ষ উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। স্বরাষ্ট্র ও বিদেশ অর্থনৈতিক কর্মকাণ্ডের শীর্ষ আধিকারিক ছিলেন ফাজিলি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Joe biden names indian american sameera fazili as deputy director of national economic council

Next Story
ভয়াবহ ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়ার দ্বীপ, হতাহত বহু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com