scorecardresearch

বড় খবর

হোয়াইট হাউস চিফ অফ স্টাফ পদে বিডেন সহযোগী রন ক্লেন

হোয়াইট হাউস চিফ অফ স্টাফের ভূমিকা ওয়াশিংটনে খুবই উল্লেখযোগ্য়। এই পদে যিনি থাকেন, তাঁকে প্রেসিডেন্টের গেটকিপার বলা হয়।

হোয়াইট হাউস চিফ অফ স্টাফ পদে বিডেন সহযোগী রন ক্লেন
রন ক্লেন

হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ পদে দীর্ঘদিনের সহযোগী রন ক্লেনকে বেছে নিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন। ওবামা আমলে অর্থনীতি ও জনস্বাস্থ্য় সংকটের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন রন। করোনায় গোটা বিশ্বের মতো আমেরিকাতেও হাহাকার পড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে করোনা রোখাই প্রধান গুরুদায়িত্ব বিডেনের। এ পরিস্থিতিতে হোয়াইট হাউসকে আগলে রাখার কাজ সামলাবেন রন।

হোয়াইট হাউস চিফ অফ স্টাফের ভূমিকা ওয়াশিংটনে খুবই উল্লেখযোগ্য়। এই পদে যিনি থাকেন, তাঁকে প্রেসিডেন্টের গেটকিপার বলা হয়। কে প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন, আর কে বলবেন না, তার সবটাই ঠিক করে থাকেন হোয়াইট হাউস চিফ অফ স্টাফ। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নতুন প্রশাসনিক স্তরে এই প্রথম কোনও পদে কাউকে নিয়োগ করা হল।

আরও পড়ুন: বিডেনকে জয়ী মানতে নারাজ! দ্বিতীয় ট্রাম্প সরকারের ‘স্বপ্ন’ দেখছেন পম্পেও

রন ক্লেনকে নিযুক্ত করতে গিয়ে বিডেন বলেছেন, ওঁর জ্ঞান, দারুণ অভিজ্ঞতা, কাজের ধরন যা, তা একজন হোয়াইট হাউস চিফ অফ স্টাফের জন্য় জরুরি। বিডেনের ঘোষণার পর রনের প্রতিক্রিয়া, ‘‘সারাজীবনের সম্মান’’।

উল্লেখ্য়, এর আগে, ওবামা আমলে ভাইস প্রেসিডেন্ট বিডেনের চিফ অফ স্টাফ পদে কাজ সামলেছেন রন ক্লেন। তার আগে, বিল ক্লিন্টনের আমের আল গোরের চিফ অফ স্টাফ পদে দায়িত্ব সামলেছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Joe biden selects long time aide ron klain as chief of staff