scorecardresearch

বড় খবর

বাইডেনকে জয়ী মানতে নারাজ! দ্বিতীয় ট্রাম্প সরকারের ‘স্বপ্ন’ দেখছেন পম্পেও

ফ্রান্স, ব্রিটেনের মতো বন্ধু দেশ বাইডেনকে অভিনন্দন জানালেও পম্পেও গলায় অন্য দেশের রাষ্ট্রনায়কের মতো সুর।

বাইডেনকে জয়ী মানতে নারাজ! দ্বিতীয় ট্রাম্প সরকারের ‘স্বপ্ন’ দেখছেন পম্পেও

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের যবনিকা পতন এত তাড়াতাড়ি হচ্ছে না। সহজে হাল ছাড়তে নারাজ ডোনাল্ড ট্রাম্পের হয়ে এবার সুর চড়ালেন বিদেশ সচিব মাইক পম্পেও। জানিয়ে দিলেন, একবার সমস্ত বৈধ ভোট গণনা হোক তারপর দ্বিতীয় ট্রাম্প সরকার হবে আমেরিকায়। ডেমোক্র্যাট জো বাইডেনের জয়কে অস্বীকার করেছেন পম্পেও। যার জেরে প্রবল সমালোচিত হয়েছেন ট্রাম্প ঘনিষ্ঠ পম্পেও। পরে ফক্স নিউজকে একটি সাক্ষাৎকারে সুর নরম করে বলেছেন, আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউসে যেই বসুক না কেন, তিনি যেন বৈধ ভোটে জিতে ক্ষমতায় আসুক এবং সমস্ত আমেরিকানদের সুরক্ষা নিশ্চিত করুক।

গত শনিবার সমস্ত সংবাদমাধ্যম এবং পোলিং বুথ বাইডেনকে জয়ী ঘোষণা করার পর ট্রাম্প এবং তাঁর সহযোগীরা ব্যালটকে অবৈধ ঘোষণা করে আইনি পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছেন। পম্পেও বাইডেনকে প্রেসিডেন্ট পদে জয়ী হিসাবে মেনে না নিলেও দ্বিতীয় ট্রাম্প সরকারের আভাস দিয়েছেন। সেটাই বেশ তাৎপর্যপূর্ণ বলছে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ। কিন্তু একবারই শব্দটি উচ্চারণ করেছেন পম্পেও। ফ্রান্স, ব্রিটেনের মতো বন্ধু দেশ বাইডেনকে অভিনন্দন জানালেও পম্পেও গলায় অন্য দেশের রাষ্ট্রনায়কের মতো সুর। ক্ষমতা ধরে রাখতে ইতিমধ্যেই একাধিক রাজ্যে গণনাকে অবৈধ ঘোষণা করে মামলা দায়ের করার পথে ট্রাম্প। পম্পেওর দাবি, দ্বিতীয় ট্রাম্প প্রশাসন মসৃণ ভাবে গঠন হবে।

আরও পড়ুন প্রেসিডেন্ট পদ হাতছাড়া, পারিবারিক ব্যবসায় মন্দা! সঙ্কটে ট্রাম্প?

পম্পেওর মন্তব্যের পরেই আসরে নেমেছে ডেমোক্র্যাটরা। বিদেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান এলিয়ট এঙ্গেল বলেছেন, বিদেশ দফতর এবার বাইডেনের অভিষেকের প্রস্তুতি শুরু করুক। সচিব পম্পেও ভুয়ো, ভিত্তিহীন আক্রমণ না করে নির্বাচনের ফলাফলকে মর্যাদা দিন। ট্রাম্পের বিদায়কে আমেরিকানদের সুরক্ষার উপর আঘাত হিসাবে দেখছেন পম্পেও। যা নিয়ে প্রাক্তন বিদেশ দফতরের মুখপাত্র রিচার্ড বুচার পম্পেওর মন্তব্যকে খোরাক ছাড়া আর কোনওভাবেই না দেখার পরামর্শ দিয়েছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Mike pompeo voices confidence for second trump administration