scorecardresearch

বড় খবর

পাঁচ দশক পর জাতীয় পতাকার ‘রংবদল’ করলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

ফরাসি বিপ্লবের প্রতীক রঙকেই ফেরানো হয়েছে জাতীয় পতাকায়।

French President, Emmanuel Macron
ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

পাঁচ দশক পর পাল্টে গেল ফ্রান্সের পতাকার রং। ফরাসি সরকারি আধিকারিকরা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ত্রিবর্ণ পতাকার গাঢ় নীল রং পাল্টে গাঢ় নেভি ব্লু করার সিদ্ধান্ত নিয়েছেন। গত বছরই রাষ্ট্রপতির প্রাসাদে নতুন রঙা জাতীয় পতাকা উত্তোলন হয় বলে খবর। কিন্তু কেউ তা খেয়াল করেননি। একপ্রকার চুপিসারেই হয়েছে রংবদল।

ফরাসি সরকার সূত্রে খবর, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ পুরনো নেভি ব্লু রংকে ফিরিয়ে এনেছেন কারণ এই রং ফরাসি বিপ্লবের প্রতীক। ১৯৭৬ সাল পর্যন্ত জাতীয় পতাকায় নেভি ব্লু রঙই ব্যবহার হত। তারপর তৎকালীন প্রেসিডেন্ট জিসার্ড দেএস্টেইং পতাকার রংবদল করেন। ইউরোপিয়ান ইউনিয়নের পতাকার সঙ্গে সামঞ্জস্য রেখে গাঢ় নীল করেন রং।

তবে ফরাসি নৌসেনা এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠান কিন্তু আগাগোড়াই নেভি ব্লু রংই ব্যবহার করত। কয়েক দশক ধরে সেটাই ব্যবহার হয়েছে। কিন্তু প্রেসিডেন্ট জিসার্ড সিদ্ধান্ত নেন, যেহেতু ইউরোপিয়ান ইউনিয়নের পতাকা ফরাসি পতাকার পাশে থাকে তাই একই রঙের হোক দুটি পতাকা।

আরও পড়ুন এবার কোভ্যাক্সিনকে ব্রিটেনের অনুমোদন, প্রয়োজন নেই RTPCR-আইসোলেশনের

ফরাসি রাষ্ট্রপতি ভবন এলিসে প্যালেস থেকে অবশ্য কোনও সরকারি ফরমান জারি হয়নি পতাকার রংবদল নিয়ে। কোনও সরকারি প্রতিষ্ঠানেও নির্দেশিকা দেওয়া হয়নি। অনেকেই রাষ্ট্রপতির সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁদের মতে, নেভি ব্লু রং ভাল লাগছে না দেখতে। আবার অনেকে ১৯৭৬ সালের আগের পতাকার রং নিয়ে নস্ট্যালজিক। তাঁরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Macron switches to using navy blue on frances flag reports