বড় খবর

প্রেসিডেন্ট পদ হাতছাড়া, পারিবারিক ব্যবসায় মন্দা! সঙ্কটে ট্রাম্প?

ক্ষমতার সর্বোচ্চ সীমায় থাকা ট্রাম্পের তবে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে? ব্যবসাতেই কি ফিরে যাবেন ধনকুবের ট্রাম্প?

হাড্ডাহাড্ডি লড়াই করেছিলেন, তবে শেষরক্ষা করতে পারেননি। জো বাইডেনের কাছে পরাজিত হতে হয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। এদিকে, সম্প্রতি তাঁর ট্যাক্স রেকর্ডগুলি থেকে উঠে এসেছে আর্থিক সঙ্কটের লক্ষণ। রাষ্ট্রপতির পদ ছাড়াও মার্কিন ব্যবসায়িক মহলে ডোনাল্ড ট্রাম্প উল্লেখযোগ্য নাম। কিন্তু সেই ব্যবসাই কয়েক মিলিয়ন ডলার ক্ষতি দেখছে। এমনকী পারিবারিক ব্যবসাও বিশ্বজুড়ে একাধিক চুক্তি করা থেকে সরে এসেছে সঙ্কটের কারণে।

ক্ষমতার সর্বোচ্চ সীমায় থাকা ট্রাম্পের তবে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে? ব্যবসাতেই কি ফিরে যাবেন ধনকুবের ট্রাম্প? এই মুহুর্তে পারিবারিক ব্যবসা চাইছে ডোনাল্ড ট্রাম্পকেই। প্রেসিডেন্ট ট্রাম্পকে নয়। ২০১৬ সালের আগে হোটেল, গলফ ক্লাবগুলি একচেটিয়া অর্থ জুগিইয়ে গিয়েছিল ডোনাল্ডকে। সেই ব্যবসাতেই ফিরুন প্রাক্তন প্রেসিডেন্ট এমন আশাই রাখছেন সকলে।

হোয়াইট হাউস পরবর্তী কী সিদ্ধান্ত নিতে চলেছেন ট্রাম্প সে পরিকল্পনার বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন ট্রাম্প সংস্থার মুখপাত্র। এদিকে, রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল নিয়ে একটি বিতর্কিত বিবৃতি দিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন তিনি হেরেছেন বলে বিশ্বাস করেন না।

আর পড়ুন, চিনের সঙ্গে পুরোনো সম্পর্ক না ও রাখতে পারেন ‘বন্ধু’ বাইডেন

এদিকে চার বছর আগে রাষ্ট্রপতি পদে বিজয়ী হওয়ার পরে ট্রাম্প সংস্থায় নিজের অংশ বিক্রি করতে অস্বীকার করেছিলেন এবং পরিবর্তে এমন একটি পরিকল্পনা গ্রহণ করেছিলেন যা তিনি বলেছিলেন যে স্বার্থের দ্বন্দ্ব দূর হবে। এদিকে কয়েক বছরে যে ক্ষেত্রগুলি থেকে সর্বোচ্চ অর্থ উৎপাদন হত সেগুলি প্রায় অচল হতে শুরু করেছে।

নতুন বিদেশী চুক্তিতে নিষেধাজ্ঞার ফলে সম্ভবত সবচেয়ে বড় ক্ষতি হয়েছে হোটেল ব্যবসা। সংস্থার ঘনিষ্ঠ কয়েকজন ব্যক্তির মতে, ট্রাম্প অর্গানাইজেশন এখন হোটেল চুক্তি এবং অন্যান্য ব্যবসায়ের সন্ধান করবে বলে আশা করা হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Whats next for trump family business awaits his return

Next Story
চিনের সঙ্গে পুরোনো সম্পর্ক না ও রাখতে পারেন ‘বন্ধু’ বাইডেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com