বড় খবর

পাকিস্তানে গ্রেফতার মুম্বই হামলার ‘মাস্টার মাইন্ড’ জাকিউর রহমান লাকভি

প্রায় ৬ বছর জেলে থাকার পর ২০১৫ সালে জামিন পায় লাকভি। এবার ফের তাকে গ্রেফতার করা হল।

মুম্বই হামলার মাস্টার মাইন্ড লস্কর-ই-তইবার কমান্ডার জাকিউর রহমান লাকভিকে শনিবার ফের গ্রেফতার করল পাকিস্তান। লাকভির বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে মামলা রুজু হয়েছে। লাকভি ২৬/১১ সন্ত্রাসী হামলায় ২০১৫ সাল থেকে জামিনে ছিল। এদিন তাকে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সন্ত্রাসদমন বিভাগ গ্রেফতার করেছে।

তবে ঠিক কোথা থেকে লাকভিকে গ্রেফতার করা হয়েছে তা খোলসা করেনি সন্ত্রাসদমন বিভাগ। লস্কর নেতাকে সন্ত্রাসে অর্থ জোগান দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। গোয়েন্দারা জানিয়েছেন, ডিসপেন্সারির আড়ালে অর্থ সংগ্রহ করে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ রয়েছে লাকভির বিরুদ্ধে। সেই অর্থ নিজের ব্যক্তিগত খরচেও ব্যবহার করেছে লাকভি। রাষ্ট্রসংঘের ঘোষিত কুখ্যাত সন্ত্রাসীদের তালিকায় নাম রয়েছে লাকভির।

আরও পড়ুন মন্দির ভেঙে পুড়িয়ে দিল দুর্বৃত্তরা, গ্রেফতার মৌলবাদী সংগঠনের ২৬ জন

প্রসঙ্গত, ২০০৮ সালের মুম্বই হামলার মূল চক্রী ছিল লাকভিই। কয়েক দিন আগে লাকভিকে মাসিক দেড় লক্ষ পাকিস্তানি মুদ্রা দেওয়ার অনুমতি দিয়েছিল রাষ্ট্রসংঘ। তাকে অর্থ সাহায্য করার জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ কমিটির কাছে আবেদন জানিয়েছিল পাক সরকার। প্রায় ৬ বছর জেলে থাকার পর ২০১৫ সালে জামিন পায় লাকভি। এবার ফের তাকে গ্রেফতার করা হল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mumbai terror attack master mind zaki ur rehman lakhvi arrested

Next Story
কোভিড আক্রান্ত সান্টাক্লজের আগমনে মৃত্যু ২৬ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com