বাইডেনের ক্যাবিনেটে গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন দুই ভারতসন্তান

গুরুত্বপূর্ণ পদে বসছেন এক বাঙালি অধ্যাপক।

By: November 18, 2020, 1:09:12 PM

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারে গুরুত্বপূর্ণ পদ পেতে চলেছেন দুই ভারতীয় বংশোদ্ভূত। তাঁদের মধ্যে একজন আবার বঙ্গসন্তান। প্রাক্তন মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরুণ মজুমদার স্থান পেতে চলেছেন বাইডেনের ক্যাবিনেটে। বিবেক মূর্তিকে স্বাস্থ্য ও মানব পরিষেবার সচিব এবং অরুণ মজুমদারকে শক্তি সচিব হিসাবে ভাবা হচ্ছে বলে দ্য ওয়াশিংটন সংবাদপত্রের রিপোর্ট।

বিবেক মূর্তি বর্তমানে আমেরিকার কোভিড সংক্রান্ত উপদেষ্টা বোর্ডের সহ-অধিকর্তা। করোনা ভাইরাস ইস্যুতে বাইডেনের ঘনিষ্ট মহলে রয়েছেন বিবেক মূর্তি। একইভাবে অরুণ মজুমদারও শক্তি বিষয়ক ইস্যুতে বাইডেনের কাছের লোক। বর্তমানে মজুমদার অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি-এনার্জির ডিরেক্টর পদে রয়েছেন।

আরও পড়ুন বাইডেনই জিতেছেন, প্রথমবার জনসমক্ষে স্বীকার করলেন ট্রাম্প

বিবেক মূর্তি ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৯তম সার্জন জেনারেল নির্বাচিত হন। তাঁকে মনোনীত করেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর কার্যকাল আমেরিকায় মাদক ও মদ্যপান আসক্তি নিয়ে দারুণ কাজ করেছেন মূর্তি। তবে তাঁর মনোনয়ন একবছর ধরে আটকে রেখেছিল সেনেট। পরে সরকারি পদ ছাড়ার পর তিনি একাকীত্বে ভুগছিলেন। সেকথা সরকারকে চিঠি লিখে জানিয়েওছিলেন তিনি।

অরুণ মজুমদার মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যাটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী সাতটি স্কুলে তিনি গবেষণা ও অধ্যয়ন সংক্রান্ত বিষয় দেখভাল করেন। ২০০৯ সালের অক্টোবর মাসে বারাক ওবামা তাঁকে অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি-এনার্জির ডিরেক্টর পদে মনোনীত করেন। এই পদে তিনি কাজ করেন ২০১২ সাল পর্যন্ত। পদ ছাড়ার পর এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে তিনি গুগলের এনার্জি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট পদে কাজ করেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ndian americans vivek murthy arun majumdar likely to be in bidens cabinet

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X