বড় খবর

বিতর্কিত মানচিত্র মুদ্রিত নয়া পাঠ্যবই বিতরণ স্থগিত রাখল নেপাল সরকার

নেপাল সরকার ভারতীয় ভূখণ্ডের লিপুলেখ, লিমপিয়াধুরা ও কালাপানি অঞ্চলকে নিজেদের বলে দাবি করেছে। তারপর থেকেই দুই দেশের মধ্যে কূটনৈতিক চাপানউতোর বাড়ছে।

কেপি শর্মা ওলি এবং নরেন্দ্র মোদী।

ভারতীয় ভূখণ্ড নিজেদের বলে দাবি করে নয়া মানচিত্র প্রকাশ করেছিল নেপাল। সেই মানচিত্রকে পার্লামেন্টও সিলমোহর দিয়েছে। তারপর নয়া মানচিত্র পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। সেই বিতর্কের জেরে পিছু হঠল নেপাল সরকার। নয়া মানচিত্র অন্তর্ভুক্ত পাঠ্যবই বিতরণ স্থগিত রাখল সে দেশের শিক্ষাদপ্তর। সরকার জানিয়েছে, তথ্যগত ত্রুটি থাকায় এখনই পাঠ্যবইগুলি বিতরণ করা হচ্ছে না।

প্রসঙ্গত, ভারত ইতিমধ্যেই নেপালের এই বিতর্কিত সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে। নেপাল সরকার ভারতীয় ভূখণ্ডের লিপুলেখ, লিমপিয়াধুরা ও কালাপানি অঞ্চলকে নিজেদের বলে দাবি করেছে। তারপর থেকেই দুই দেশের মধ্যে কূটনৈতিক চাপানউতোর বাড়ছে। জানা গিয়েছে, এর আগে নেপাল সরকার সিদ্ধান্ত নিয়েছিল শীঘ্রই পাঠ্যবইয়ে নয়া মানচিত্র অন্তর্ভুক্ত করে তা নয়া শিক্ষাবর্ষে পঠনপাঠনের জন্য বিতরণ করা হবে। তবে মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর নেপালের শিক্ষামন্ত্রককে নির্দেশ দেওয়া হয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যবই মুদ্রণ ও বিতরণ স্থগিত রাখা হোক। ভূমি ব্যবস্থাপনা ও বিদেশমন্ত্রকের পর্যবেক্ষণের পরই তা শুরু হবে।

আরও পড়ুন ইমরান সরকারকে উৎখাতে জোট বাঁধল পাকিস্তানের বিরোধীরা

কাঠমান্ডু পোস্টের রিপোর্ট অনুযায়ী, পাঠ্যবইয়ে নয়া মানচিত্রের ভুল-ত্রুটি ঠিক করার জন্য শিক্ষামন্ত্রকের এক্তিয়ার নেই। ভূমি সংস্কার ও সমবায় মন্ত্রকের মুখপাত্র জনকরাজ জোশী একথা জানিয়েছেন। নেপাল সরকারের সংশ্লিষ্ট মন্ত্রক এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা করবে। উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর নেপালের শিক্ষামন্ত্রী গিরিরাজ মণি পোখারেল নেপালের ভূখণ্ড ও সীমান্ত সংক্রান্ত একটি ১১০ পাতার বই প্রকাশ করেন। সেখানেই ভারতের সঙ্গে নেপালের দীর্ঘদিনের সীমানা বিবাদ নিয়ে উল্লেখ রয়েছে।

আরও পড়ুন চিনের প্রেসিডেন্টের সমালোচনা করতেই ১৮ বছরের কারাবাস এই ব্যক্তির?

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nepal halts distribution of new text book with revised map

Next Story
ইমরান সরকারকে উৎখাতে জোট বাঁধল পাকিস্তানের বিরোধীরাimran khan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X