বড় খবর

আরও বেশি সংক্রমণ ক্ষমতার করোনার নয়া স্ট্রেনের হদিশ ব্রিটেনে

এই স্ট্রেনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্য় সচিব ম্য়াট হ্য়ানকক।

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

বর্ষশেষে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে করোনা। শক্তিশালী ও আরও সংক্রমণ ক্ষমতাযুক্ত করোনাভাইরাসের আরও এক নতুন স্ট্রেনের (প্রজাতি) হদিশ মিলল ব্রিটেনে। এই স্ট্রেনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্য় সচিব ম্য়াট হ্য়ানকক।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য় দফতর জানিয়েছে, গত সপ্তাহে ভাইরাসের নয়া জিনোটিক মিউটেশনের খোঁজ মিলেছে, যা থেকেই সম্ভবত সেখানে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে। ব্রিটিশ স্বাস্থ্য় সচিব জানিয়েছেন, ‘‘দক্ষিণ আফ্রিকানদের দারুণ জিনোমিক ক্ষমতার জন্য় ধন্য়বাদ। আমরা করোনাভাইরাসের নয়া স্ট্রেনে আক্রান্ত দুটো ঘটনা এখনও পর্যন্ত চিহ্নিত করতে পেরেছি। দুটো ঘটনাতেই দেখা গিয়েছে, রোগীরা গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন’’।

আরও পড়ুন: ব্রিটেনের নয়া ভাইরাস স্ট্রেন নিয়ে চিন্তার কিছু নেই, আশ্বাস WHO-এ

উল্লেখ্য়, করোনার নয়া স্ট্রেন ঘিরে উদ্বেগ বেড়েছে ব্রিটেনে। করোনার এই নয়া প্রজাতি রুখতে উঠেপড়ে লেগেছে বরিস জনসন সরকার। করোনার এই স্ট্রেন ৭০ শতাংশেরও বেশি সংক্রমণ ছড়াতে পারে। করোনার এই নয়া প্রজাতি নিয়ে গবেষণা চালানো হচ্ছে। এ প্রেক্ষাপটে ফের নয়া স্ট্রেনের হদিশ মেলায় আতঙ্ক আরও বাড়ল বলেই মনে করা হচ্ছে।

এদিকে, ব্রিটেনে করোনার নয়া স্ট্রেনের হদিশ মেলার পরই তৎপর হয়েছে ফ্রান্স, জার্মানি, নেদারল্য়ান্ডস, বেলজিয়াম, অস্ট্রিয়া, ইটালির মতো দেশগুলি। ব্রিটেনের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ওই দেশগুলি। ব্রিটেনের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ রেখেছে ভারতও।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New more infectious coronavirus variant from south africa found in uk

Next Story
উস্কানিমূলক বক্তব্যের জের, ব্রিটেনে Republic Bharat সম্প্রচারকারী সংস্থাকে বিরাট জরিমানাArnab Goswami, Republic TV
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com