বড় খবর

মসজিদে হামলার আগে ভারতে এসেছিল ক্রাইস্টচার্চ কাণ্ডের ‘ভিলেন’

গত বছর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলা চালিয়ে ৫১ জন মুসলিমকে হত্যা করে ব্রেন্টন ট্যারান্ট।

গত বছর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলা চালিয়ে ৫১ জন মুসলিম হত্যালীলায় মূল আততায়ী ভারতেও এসেছিল! শুধু তাই নয়, এখানে এসে তিন মাস থেকেও ছিল ব্রেন্টন ট্য়ারান্ট। তারপর নিউজিল্যান্ডে গিয়ে এমন নৃশংস হত্যালীলা চালায় সে। এমনই রিপোর্ট প্রকাশিত হয়েছে মঙ্গলবার। গত বছর মার্চের সেই নৃশংস ঘটনায় নিহত ৫১ জনের মধ্যে ৫ জন ভারতীয়ও ছিলেন। শান্তিপূর্ণ দেশ নিউজিল্যান্ডের ইতিহাসে এমন নারকীয় কাণ্ড গোটা দুনিয়াকে নাড়িয়ে দিয়েছিল।

রয়্য়াল কমিশনের ৭৯২ পাতার রিপোর্টে প্রকাশিত, স্কুলের পড়াশোনা শেষ হওয়ার পর বছর তিরিশের ব্রেন্টন ২০১২ সাল পর্যন্ত একটি জিমে ট্রেনারের কাজ করত। কিন্তু চোট পেয়ে সেই কাজ ছেড়ে দেয় সে। তারপর থেকে কোনওদিন কোথাও কাজ করেনি সে। কিন্তু বাবার কাছ থেকে পাওয়া টাকায় জীবনযাপন করত ব্রেন্টন। বাবার টাকাতেই বিশ্বের একাধিক দেশে ঘুরেছে সে। ২০১৩ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ঘোরার পর ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে বহু দেশে ঘোরে সে। ঘোরার জায়গার মধ্যে উত্তর কোরিয়াও ছিল বলে জানিয়েছে রয়্যাল কমিশন।

আরও পড়ুন কৃষক আন্দোলনের সমর্থনে লন্ডনে বিক্ষোভ, গ্রেফতার একাধিক

রিপোর্টে প্রকাশিত, বিভিন্ন দেশের মধ্যে একমাত্র ভারতেই সবচেয়ে বেশি সময় কাটিয়েছে ব্রেন্টন। প্রায় তিন মাস। বাকি চিন, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়াতে এক মাসের মতো করে কাটিয়েছে সে। কিন্তু এই তিন মাস ভারতে এসে কোথায় কোথায় গিয়েছে সে বা কী করেছে সে সম্পর্কে কোনও স্পষ্ট তথ্য দেয়নি রয়্যাল কমিশন। এমনকী যেসব জায়গায় সে গিয়েছিল সেখানে কোনও মৌলবাদী সংগঠনের সঙ্গে সাক্ষাৎ, ট্রেনিং বা অন্য কোনও বিষয়ে কোনও তথ্য বা প্রমাণ মেলেনি বলে জানা গিয়েছে তদন্তে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New zealand mosque shooter travelled to india before carry out attack

Next Story
কৃষক আন্দোলনের সমর্থনে লন্ডনে বিক্ষোভ, গ্রেফতার একাধিক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com