scorecardresearch

ভাঙল ক্যাপসুলের টয়লেট, ২০ ঘণ্টা ডায়াপার পরে পৃথিবীতে ফিরছেন নভোচররা

রবিবারই স্পেস স্টেশন ছেড়ে পৃথিবীতে ফেরার উদ্যোগ নেবেন চার মহাকাশচারী।

ভাঙল ক্যাপসুলের টয়লেট, ২০ ঘণ্টা ডায়াপার পরে পৃথিবীতে ফিরছেন নভোচররা
আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বিজ্ঞানীরা।

মহাকাশে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ভাঙল শৌচাগার। ক্যাপসুলে এই বিভ্রাটের জেরে মহাকাশ ফেরত নভোচরদের ডায়াপার পরে কাটাতে হচ্ছে। রবিবারই স্পেস স্টেশন ছেড়ে পৃথিবীতে ফেরার উদ্যোগ নেবেন চার মহাকাশচারী। কিন্তু টয়লেট ভেঙে যাওয়ার কারণে ২০ ঘণ্টা স্পেসএক্স ক্যাপসুলে ডায়াপার পরে কাটাতে হবে তাঁদের।

নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থার শুক্রবার এই বিদ্ঘুটে ঘটনার কথা জানিয়েছেন। তবে তাঁর দাবি, পরিস্থিতি সামাল দেওয়া যাবে। তিনি এবং তাঁর আরও তিন সতীর্থ স্পেসএক্স ক্যাপসুলে ২০ ঘণ্টা কাটাবেন। কারণ হ্যাচ খোলার পর থেকে সোমবার সকালে পৃথিবীর মাটি ছোঁয়া পর্যন্ত শৌচাগার ব্যবহার করতে পারবেন না তাঁরা। ডায়াপারই একমাত্র ভরসা।

ওরবিটের মাধ্যমে নিউজ কনফারেন্সে তিনি বলেছেন, মহাকাশ যানগুলি চ্যালেঞ্জে ভরপুর। তবে আমাদের মিশনে এরকম অনেক চ্যালেঞ্জ এসেছে, সবকটিই মোকাবিলা করেছি আমরা। তাই এটাও সামলে দেওয়া যাবে। তাই চিন্তা করছি না। শুক্রবার বেশ কয়েকটি বৈঠকের পর মিশন ম্যানেজার সিদ্ধান্ত নেন ম্যাকআর্থার এবং তাঁর সতীর্থদের পৃথিবীতে ফিরিয়ে আনা হবে তাঁদের পরিবর্ত লঞ্চ করার আগে। স্পেসএক্স লঞ্চ আগেই সপ্তাহখানেক বিলম্বিত হয়েছে কারণ খারাপ আবহাওয়া এবং এক মহাকাশচারীর কিছু মেডিক্যাল ইস্যুর কারণে।

আরও পড়ুন মার্কিন মুলুকে মিউজিক ফেস্টিভ্যালে মর্মান্তিক কাণ্ড! ভিড়ের চাপে মৃত্যু অন্তত ৮ জনের

ফরাসি মহাকাশচারী থমাস পেসকে মহাকাশ থেকে সাংবাদিকদের বলেছেন, গত ছ মাসে স্পেস স্টেশনে কঠিন সময় গেছে। এরপর টয়লেট লিকেজও হয়েছে। স্পেসএক্স ক্যাপসুলের প্যানেল মূত্রে ভরে গিয়েছে। গত সেপ্টেম্বরে এই সমস্যা প্রথম নজরে আসে। তখন একটি নল খুলে যায় এবং ফ্লোরবোর্ডে মূত্রে ভরে যায়। ধীরে ধীরে টয়লেট অকেজো হয়ে যায়। এরপর নাসা মহাকাশচারীদের নির্দেশ দিয়েছে পৃথিবীতে ফেরা পর্যন্ত ডায়াপারের নির্ভর করতে হবে মহাকাশচারীদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: No toilet for returning spacex crew stuck using diapers