scorecardresearch

বড় খবর

করোনা-ভয়ে কাঁপছে উত্তর কোরিয়া, লকডাউনের নির্দেশ কিম সরকারের

সেদেশের জাতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুসারে জানা গিয়েছে পিয়ংইয়ং শহরে একজন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে।

Kim Jong Un
দেশে লক ডাউন ঘোষণা কিম জং উনের

বিশ্বের বিভিন্ন দেশ করোনা-জুজুকে কাবু। অধিকাংশ দেশেই হানা দিয়েছে ওমিক্রনের উপপ্রজাতি। এবার সংক্রমণ উত্তর কোরিয়াতে। সেদেশের জাতীয় সংবাদমাধ্যমের তথ্য অনুসারে জানা গিয়েছে পিয়ংইয়ং শহরে একজন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। তার শরীরের মিলেছে ওমিক্রনের উপপ্রজাতি।

আর তার জেরেই কোন রকম ঝুঁকি নিতে না চেয়ে সেদেশের প্রশাসন লক ডাউনের ঘোষণা করেছে। এর আগে বৃহস্পতিবার, চিনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে যে উত্তর কোরিয়া ১১ মে থেকে দেশে লক ডাউনের সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে। দেশে “সন্দেহজনক ফ্লুর লক্ষণ” বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

আরও পড়ুন: রানওয়েতেই আগুন যাত্রীবাহী বিমানে, অল্পের জন্য রক্ষা ১২২ যাত্রীর

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তারা মনে করছেন প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া এবং চিনে ওমিক্রনের সংক্রমণ ব্যাপক ভাবে ছড়িয়ে পড়তেই লকডাউনের নির্দেশ দিয়েছে সেদেশের প্রশাসন।

দেশের প্রথম ওমিক্রন আক্রান্তের খবর সামনে আসে যখন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন করোনভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে আলোচনা করতে ওয়ার্কার্স পার্টির বৈঠকের সভাপতিত্ব করেছিলেন। ওয়ার্কার্স পার্টির বৈঠকে ভাষণ দেওয়া কালীন সময়ে কিম দাবি করেন সর্বশেষ জরুরি লকডাউন কার্যত সংক্রমণের হাত থেকে দেশকে রক্ষা করা।  

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: North korea covid omicron case lockdown